সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:১৫
ব্রেকিং নিউজ

সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে, একজন রোহিঙ্গাও ঢুকতে পারবে না : বিজিবি মহাপরিচালক

সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে, একজন রোহিঙ্গাও ঢুকতে পারবে না : বিজিবি মহাপরিচালক

উত্তরণবার্তা প্রতিবেদক : মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেছেন, এখন পর্যন্ত সীমান্ত পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। কোনোভাবেই রোহিঙ্গাদের বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না।
 
মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন। আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, গতকাল সোমবার দুপুরে দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত মিয়ানমার ইস্যু নিয়েই কাজ করছি।
 
আগামীকাল আমি নিজে কক্সবাজার পরিদর্শন যাব। এখন পর্যন্ত পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। তিনি বলেন, আমরা ধৈর্য্য ধারণ করে আন্তর্জাতিক সুসম্পর্ক বজায় রেখে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করেছি। প্রধানমন্ত্রীও ধৈর্য্য ধারণের নির্দেশনা দিয়েছেন, সেই অনুযায়ী কাজ করে যাচ্ছি। নবনিযুক্ত বিজিবি মহাপরিচালক বলেন, আজ দুপুর পর্যন্ত মিয়ানমারের বিজিপি, সেনাসহ অন্যান্য বাহিনীর ২৬৪ জন এসেছে মিয়ানমার থেকে। ২৬৪ জনকেই আশ্রয় দেওয়া হয়েছে। তাঁদের খাবারের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ১৫ জন আহত ছিল।
 
তাঁদের মধ্যে আটজন গুরতর আহত ছিল, তাঁদের মধ্যে চারজনকে কক্সবাজার ও চারজনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের বিজিবির পক্ষ থেকে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। তাদের ফিরিয়ে দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। আমরা আশা করছি, খুব শিগগিরই সেটা হবে।
 
গতকাল সোমবার দুইজনের মৃত্যুর বিষয়ে বিজিবি মহাপরিচালক বলেন, মৃত্যু কোনোভাবেই কাম্য নয়। আমরা প্রোটেস্ট নোট দিয়েছি। আজ সকালে মিয়ানমারের ডিএ আমার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এই ব্যবস্থার আশু সমাধান করার চেষ্টা করছি। 
 
তিনি আরো বলেন, ৬৫ জন রোহিঙ্গা নৌকায় করে পানি পথে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছিল। সেখানে টেকনাফ বিজিবি তাদের প্রতিহত করে পুশব্যাক করার প্রসেস চলমান রয়েছে। কোনোভাবেই রোহিঙ্গাদের ভেতরে ঢুকতে দেব না।
উত্তরণবার্তা/এসএ 

  মন্তব্য করুন
     FACEBOOK