মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৩৯

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় শেরপুরের তিন জনের বিরুদ্ধে রায় যেকোনো দিন

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় শেরপুরের তিন জনের বিরুদ্ধে রায় যেকোনো দিন

উত্তরণবার্তা প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় শেরপুর জেলার নকলা উপজেলার তিন জনের বিরুদ্ধে মামলার যুক্তিতর্ক শেষে যে কোনো দিন (সিএভি) রায় ঘোষণার জন্য রাখা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখে আদেশ দেন।
 
মামলায় কারাগারে থাকা তিন আসামি হলেন- আমিনুজ্জামান ফারুক, মোখলেসুর রহমান ওরফে তারা এবং এ কে এম আকরাম হোসেন। আসামিদের সবাকে আজ ট্রাইব্যুনালে হাজির করা হয়। মুক্তিযুদ্ধের সময় আসামিদের বিরুদ্ধে নকলা এলাকায় বিভিন্ন স্থানে ছয় জনকে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, অগ্নিসংযোগ-সহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনেছে তদন্ত সংস্থা।
 
ট্রাইব্যুনালে আসামিদের পক্ষে শুনানি করেন এডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান ও আব্দুস সুবহান তরফদার। প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। তিনি জানান, আসামিদের বিরুদ্ধে ১৩ জন সাক্ষ্য দিয়েছেন। তাদের বিরুদ্ধে চারটি অভিযোগ প্রমাণ করতে পেরেছি। রায়ে তাদের সর্বোচ্চ শাস্তি হবে বলে আশা প্রকাশ করেন প্রসিকিউটর।
 
মামলায় বলা হয়, নকলার চার রাজাকারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্ত করে ২০১৭ সালের ২৬ জুলাই প্রতিবেদন দাখিল করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। একই বছরের ৩১ অক্টোবর ট্রাইব্যুনালে ফরমাল চার্জ দাখিল করা হয়। ২০১৮ সালের ৩০ আগস্ট আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় ট্রাইব্যুনাল। বিচার চলাকালে একজন আসামি এমদাদুল হক খাজা মারা যান।
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ