সোমবার, ১৩ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:৪৫
ব্রেকিং নিউজ

বিএনপি’র নেতা-কর্মী আটক, মৃত্যু নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে অপপ্রচার

বিএনপি’র নেতা-কর্মী আটক, মৃত্যু নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে অপপ্রচার

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ভুল তথ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মিডিয়া সেল। তাদের দেয়া ‘বানোয়াট ও ভিত্তিহীন’ তথ্য যাচাই-বাছাই না করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও বিভিন্ন প্রতিষ্ঠান প্রকাশ করছে। যা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পরিপন্থী।

নিউ ইয়র্ক টাইমস এবং এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (এএনএফআরইএল) বলছে গত ২৮ অক্টোবরের পর থেকে ২১ হাজারের বেশি বিএনপি-জামায়াতের নেতা-কর্মী গ্রেপ্তার করা হয়েছে। তারা বলছে, কারাবন্দি অবস্থায় ৯ জনের মৃত্যু হয়েছে। তাদের এই ধরনের তথ্যের কোনো ভিত্তি নেই। প্রকৃত তথ্য সম্পূর্ণ ভিন্ন যা নিচে তুলে ধরা হলোঃ

* বাংলাদেশে মোট কারাগারের সংখ্যা ৬৮টি। কারা অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত সবকয়টি কারাগারে বন্দির সংখ্যা ৮০ হাজার ৯৭ জন। ২০২১ সালের ৩১ ডিসেম্বর তারিখে বন্দির সংখ্যা ছিল ৮০ হাজার ৮৭১ জন, ২০২২ সালের একই দিন বন্দি ছিল ৮০ হাজার ৫৩৭ জন এবং ২০২৩ সালের শেষ দিন ছিল ৮৩ হাজার ৬৮৯ জন। আগের বছরগুলোর সঙ্গে তুলনা করলে ২০২৩ সালের শেষ দিনে বন্দির সংখ্যা প্রায় একই ছিলো। এই তথ্য থেকে বোঝা যায় বিএনপির ২১ হাজার নেতা-কর্মীর অতিরিক্ত বন্দির সংখ্যা সঠিক নয়। এটি একটি অপপ্রচার।

* জুলাই-সেপ্টেম্বর ২০২৩ সময়কালে বাংলাদেশের পুলিশ স্টেশনে গড়ে প্রতিদিন ৫৬৫টি মামলা দায়ের হয়েছে এবং এক হাজার ৯৫৬ জন গ্রেপ্তার হয়েছে। কোনো প্রকার রাজনৈতিক উত্তেজনা বা সংঘাত না থাকলেও বাংলাদেশের প্রতিটি পুলিশ স্টেশনে মামলা দায়ের এবং গ্রেপ্তারের গড় সংখ্যা এ অবস্থায় থাকে। কিন্তু ২০২৩ সালের ২৮ অক্টোবর বিএনপির ধংসাত্মক রাজনৈতিক কর্মসূচি জোরদার হওয়ার পর থেকে ২২ নভেম্বর সময় কালে গড়ে প্রতিদিন ৪৩৮টি মামলা হয়েছে এবং এক হাজার ৮১৬ জন গ্রেপ্তার হয়েছে। ২৮ অক্টোবর পরে বিএনপি- জামায়াতের নজিরবিহীন সন্ত্রাসের পরে গ্রেপ্তারের সংখ্যা বৃদ্ধি পেলেও অন্যান্য অপরাধের মামলার সংখ্যা কমেছে। কারা অধিদপ্তর সুত্রে জানা গেছে গত ২৬ অক্টোবর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত  বিস্ফোরক দ্রব্য, নাশকতা, হত্যা, সাংবাদিকের উপর আক্রমন, গাড়ি ভাঙচুর সংক্রান্ত অপরাধের অভিযোগে পুলিশ মোট ২০ হাজার ৪৬জনকে গ্রেপ্তার করে একই ভাবে বিচারিক প্রক্রিয়া অনুসরণ করে ১০ হাজার ৯৯৭ জন জামিনে মুক্তি পেয়েছে।

শনিবার এ সংক্রান্ত মামলায় মোট ৯ হাজার ৪৯ জন বন্দি কারাগারে রয়েছে।

* ২০২৩ সালের অক্টোবর মাসে সারা বাংলাদেশের কারাগারে মোট ৪৪ জন বন্দির শারীরিক অসুস্থতা জনিত কারণে স্বাভাবিক মৃত্যু হয় যা নভেম্বর মাসেও একই সংখ্যক ছিলো। ডিসেম্বর মাসে ৪২ জনের মৃত্যু হয়েছে। ১৯৭৫ সালের ৩ নভেম্বর জেলের অভ্যন্তরে জাতীয় চার নেতা অর্থাৎ বাংলাদেশ আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দের নির্মম ভাবে হত্যার ঘটনা ছাড়া এ যাবৎ জেলের অভ্যন্তরে কোন অস্বাভাবিক মৃত্যু হয়নি। জেলের ভেতরে কোনো বন্দিকে কখনো নির্যাতনও করা হয়নি কারণ বন্দিদের কোন রাজনৈতিক পরিচয় কারাগার কর্তৃপক্ষের কাছে থাকে না। নিউ ইয়র্ক টাইমস এবং এএনএফআরইএলের দেয়া ৯ জন বিএনপি নেতা-কর্মীর নাম ঠিকানাও দেয়া হয়নি। তাদের প্রচারিত তথ্য ভিত্তিহীন এবং উদ্দেশ্য প্রণোদিত।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ