রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৫:০৬
ব্রেকিং নিউজ

সুখবর নেই হকি লিগের

সুখবর নেই হকি লিগের

উত্তরণবার্তা ডেস্ক : দুই বছর ধরে খবর নেই প্রিমিয়ার হকি লিগের। সবশেষ ২০২১ সালের ২৮ নভেম্বর মেরিনার্স ইয়াংসের শ্রেষ্ঠত্বে শেষ হয়েছিল প্রিমিয়ার হকি লিগের ১৩তম আসর।গেল বছর লিগ না হলেও মাঠে ছিল ফ্র্যাঞ্চাইজি হকির আসর চ্যাম্পিয়নস ট্রফি। আশার আলো জাগালেও সেই ফ্র্যাঞ্চাইজি হকিরও হদিস নেই এ বছর। আসরটি আর মাঠে গড়াবে কিনা তারও নিশ্চয়তা নেই। লিগ শুরুর দিনক্ষণও জানাতে পারছেন না ফেডারেশন কর্মকর্তারা। যার ফলে হকিবিমুখ হয়ে পড়েছেন বিভিন্ন সংস্থার বাইরে থাকা খেলোয়াড়রা। উৎসাহ হারাচ্ছেন নতুনরাও।

হকি খেলোয়াড়দের আয়ের মূল উৎস লিগ। এখানে খেলে তারা যে অর্থ পান তা দিয়েই সারা বছর চলতে হয় তাদের। আর প্রিমিয়ার লিগ না হলে স্বাভাবিকভাবেই প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগও হয় না। ১৯৯৮ থেকে গত ২৫ বছরে প্রথম বিভাগ লিগ হয়েছে ১২টি। ২০১২ থেকে দ্বিতীয় বিভাগ লিগ হয়েছে মাত্র পাঁচটি। বিজয় দিবস টুর্নামেন্ট সর্বশেষ হয়েছে ২০২০ সালে। শহিদ স্মৃতি হয়েছে ২০২১ সালে।

অনেক টালবাহানা শেষে চার বছর পর চলতি বছরে ২০২১ সালের প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগ অনুষ্ঠিত হয়েছে। এ দুটি আসর ছাড়া ২০২৩ সালে ঘরোয়া হকিতে আর কিছু দেখা যায়নি। যদিও চলতি বছর প্রিমিয়ার লিগ আয়োজনের উদ্যোগ নিয়ে অক্টোবরের তৃতীয় সপ্তাহে সভায় বসে লিগ কমিটি।

তখন ফেডারেশনের সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ জানিয়েছিলেন, প্রিমিয়ারের ১২টি ক্লাবের ১০টি (আবাহনী, মোহামেডান, মেরিনার্স, সোনালী ব্যাংক, অ্যাজাক্স, ওয়ারী, দিলকুশা, ভিক্টোরিয়া, বাংলাদেশ পুলিশ ও সাধারণ বীমা) জাতীয় নির্বাচনের আগে দলবদলে রাজি হয়। পুরান ঢাকার দুই ক্লাব প্রিমিয়ার লিগে সাবেক চ্যাম্পিয়ন ঊষা ক্রীড়া চক্র ও বাংলাদেশ স্পোর্টিং দলবদল চায়নি এখন।

তবে সংখ্যাগরিষ্ঠের সম্মতিতে দলবদলের খসড়া তারিখও ঘোষণা করা হয়েছিল। গত ২৫ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দলবদলের। সপ্তাহখানেক বিরতি দিয়ে শুরু হওয়ার কথা বিজয় দিবস হকি।

এরপর লিগ; কিন্তু ৮ নভেম্বর বিমানবাহিনীর ফ্যালকন হলে হকি ফেডারেশনের নির্বাহী কমিটির সভায় দলবদলের আলোচনা ধামাচাপা পড়ে যায়। শীর্ষ স্তরের ২৫-৩০ জন হকি খেলোয়াড় বিভিন্ন বাহিনীতে চাকরি করেন। নৌবাহিনীতেই রয়েছেন ১৩-১৪ জন। তাদের চলতে হয়তো সমস্যা হয় না; কিন্তু বাকিদের রুটি-রুজির পথ এখন বন্ধ।

জাতীয় দলের খেলোয়াড় রাসেল মাহমুদ জিমির কথা- ‘প্রতি বছরের লিগ এখন দুই বছর পর হয়, এতে অভ্যাস হয়ে গেছে আমাদের। আমরা হয়তো চাকরি করি, সমস্যা হয় না; কিন্তু যারা চাকরি করেন না, তাদের রুটি-রুজি তো বন্ধ। গত বছর ফ্রাঞ্চাইজি লিগ অনুষ্ঠিত হয়েছিল। এ বছর হয়নি। তবে শুনেছি জাতীয় নির্বাচনের পর হতে পারে।’
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK