শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:৩৫
ব্রেকিং নিউজ

চীনা টেক টাইকুনদের প্রেমকাহিনি

চীনা টেক টাইকুনদের প্রেমকাহিনি

উত্তরণ বার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : প্রযুক্তিতে চীনের অসামান্য অগ্রগতি তাক লাগিয়ে দিচ্ছে পুরো বিশ্বকে। এমনকি অনেক ক্ষেত্রেই প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে চীন। বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে চীনের প্রযুক্তি খাতের শীর্ষ ৪ প্রযুক্তি ব্যক্তিত্বের প্রেমের গল্প তুলে ধরা হলে এ প্রতিবেদনে।

জ্যাক মা

৫৭ বছর বয়সি জ্যাক মা চীনের বৃহত্তম ই-কমার্স প্ল্যাটফর্ম আলিবাবা’র প্রতিষ্ঠাতা। ছাত্র হিসেবে জ্যাক মা ভালো ছিলেন না। জাতীয় কলেজ ভর্তি পরীক্ষায় তিনি দুইবার ফেল করেন। তৃতীয়বার পাস করার পরে তিনি হুয়াংঝু টিচার্স ইনস্টিটিউটে ভর্তি হবার সুযোগ পান। সেখানেই সহপাঠী ঝাং ইংয়ের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান। ১৯৮৮ সালে মা স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং এর পরেই মা এবং ঝাং বিয়ের বন্ধনে আবদ্ধ হোন।

১৯৯৯ সালে জ্যাক মা আলিবাবা প্রতিষ্ঠা করেন, সেসময় তার স্ত্রী চাকরি ছেড়ে দিয়ে জ্যাক মা’র ই-কমার্স সাম্রাজ্য গঠনে যুক্ত হোন। খুব দ্রুত আলিবাবা ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানে পরিণত হয় এবং জ্যাক মা হয়ে ওঠেন চীনের শীর্ষ ধনী ব্যক্তি। ২০০৪ সালে ঝাং ইং আলিবাবার জেনারেল ম্যানেজার পদ থেকে ইস্তফা দেন এবং পারিবারিক জীবনে ফিরে আসেন। ১৯৯২ সালে এই দম্পতি এক পুত্র সন্তানের জনক-জননী হোন।

পনি মা (মা হুয়াতেং)

৫০ বছর বয়সি পনি মা চীনের বৃহত্তম গেম নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্ট এর প্রতিষ্ঠাতা। ১৯৯৮ সালে তিনি টেনসেন্ট প্রতিষ্ঠা করেন। মজার ব্যাপার হলো, টেনসেন্ট পনি মা-কে কেবল আর্থিক সাফল্যই এনে দেয়নি, পাশাপাশি ভালোবাসার মানুষও খুঁজে দিয়েছে।

১৯৯৯ সালে ওআইসিকিউ নামে একটি চ্যাটরুম পরিষেবা চালু করেন পনি মা। টেনসেন্টের নতুন ওই পরিষেবার মাধ্যমেই তার পরিচয় ঘটে মিউজিশিয়ান ওয়াং ড্যান্টিংয়ের সঙ্গে। এরপর প্রণয় এবং বিয়ে। এই দম্পতি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক-জননী। পনি মা বর্তমানে চীনের শীর্ষ ধনী ব্যক্তি। ২০২০ সালে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে সম্পদের দিক থেকে পেছনে ফেলে পনি মা শীর্ষ ধনীর খেতাব অর্জন করেন।

রিচার্ড লিউ (লিউ কিয়াংডং)

৪৭ বছর বয়সি রিচার্ড লিউ চীনের জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম জেডডি’র প্রতিষ্ঠাতা। ২০১৩ সালে বার্নার্ড কলেজের শিক্ষার্থী ঝাং ঝেটিয়ানের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান লিউ। সে সময় লিউয়ের বয়স ৩৯ এবং ঝাংয়ের ২০। লিউয়ের সঙ্গে পরিচয়ের আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় তারকা খ্যাতি পান ঝাং। ২০১৯ সালে ১৬ বছর বয়সে চায়ের দুধের বিজ্ঞাপনের একটি ছবি ভাইরাল হওয়ায় ব্যাপক পরিচিত পান ঝাং। সোশ্যাল মিডিয়ায় তার নাম হয়ে ওঠে ‘মিল্ক টি গার্ল’।২০১৫ সালের অক্টোবরে বিয়ে করেন লিউ-ঝাং। অস্ট্রেলিয়ার জনপ্রিয় পর্যটন কেন্দ্র গ্রেট ব্যারিয়ার রিফে তাদের বিয়ের অনুষ্ঠান হয়। ২০১৬ সালের মার্চে কন্যা সন্তানের জন্ম দেন ঝাং।

রবিন লি
৫৩ বছর বয়সি রবিন লি চীনা সার্চ ইঞ্জিন বাইডু’র প্রতিষ্ঠাতা। চীনের পেকিং ইউনিভার্সিটি থেকে ইনফরমেশন ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রি সম্পন্ন করে কম্পিউটার সায়েন্সে পিএইচডি করার জন্য তিনি ১৯৯১ সালে যুক্তরাষ্ট্রের বাফেলো ইউনিভার্সিটিতে যান। পরবর্তীতে পিএইচডি না চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯৫ সালে নিউ ইয়র্কে বিদেশি চীনা শিক্ষার্থীদের একটি পার্টিতে পিএইচডি পড়ুয়া ডংমিন মা’র সঙ্গে পরিচয় ঘটে লির। প্রথম দেখাতেই মা’র প্রেমে পড়ে যান লি এবং ১৯৯৫ সালের শেষের দিকে তারা বিয়ে করেন। এই দম্পতির চার সন্তান রয়েছে: তিন মেয়ে এবং এক ছেলে।
২০০৫ সালে শেয়ার বাজারে তালিকাভুক্ত হয় বাইডু। এর সাফল্য উদযাপন অনুষ্ঠানে লি উল্লেখ করেন, ‘বাইডুর অন্যতম শক্তি হলো, সাহস। আমার স্ত্রী ড. ডংমিন মা সেই সাহসের উৎস।’
উত্তরণ বার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK