শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:৫০

ঢাকা-চেন্নাই রুটে ফ্লাইট চালু করলো বিমান

ঢাকা-চেন্নাই রুটে ফ্লাইট চালু করলো বিমান

উত্তরণবার্তা প্রতিবেদক : ঢাকা-চেন্নাই রুটে সরাসরি ফ্লাইট চালু করেছে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। শনিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দক্ষিণ ভারতের শহরটির উদ্দেশে যাত্রা শুরু করে বিমানের বিজি-৩৬৩ ফ্লাইটটি।

মহান বিজয় দিবসের দিন বহু প্রতীক্ষিত ঢাকা-চেন্নাই রুটে বিমানের সরাসরি ফ্লাইটের উদ্বোধন করে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এতোদিন ভারতের দুটো গন্তব্যে সরাসরি ফ্লাইট চালিয়ে আসছে বিমান। কিন্তু চিকিৎসা ও ভ্রমণের জন্য বাংলাদেশিদের কাছে ভারতের দক্ষিণের শহরগুলি বিশেষ করে চেন্নাই আকর্ষণীয় হয়ে উঠেছে।

২০২২ সালে ভারত ভ্রমণ করেছেন বাংলাদেশের প্রায় সাড়ে ১২ লাখ পর্যটক। যা ভারতে যাওয়া মোট পর্যটকের ২০ শতাংশের বেশি। এসব বাংলাদেশিদের মধ্যে উল্লেখযোগ্য একটা অংশ যান চেন্নাইয়ে।বাণিজ্যিক সুবিধা বুঝে ঢাকা-চেন্নাই রুটে ইতোমধ্যেই ফ্লাইট চালু করেছে বাংলাদেশের ইউএস-বাংলা ও ভারতের ইন্ডিগো। এবার সেখানে যুক্ত হলো বিমান।

বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজ দিয়ে রুটটিতে ফ্লাইট চালাবে বিমান। যাত্রা সময় হবে আড়াই ঘণ্টার মতো। আপাতত সপ্তাহে তিনদিন শনি, সোম ও বৃহস্পতিবার ফ্লাইট চালানো হবে। বিমানের ফ্লাইট স্থানীয় সময় ২টা ৪৭ মিনিটে চেন্নাইয়ে পৌঁছানোর কথা রয়েছে। আর ফিরতি ফ্লাইট ৪টা ১৫ মিনিটে চেন্নাই থেকে রওনা হয়ে ঢাকায় পৌঁছাবে সাড়ে ৭টায়।

ঢাকা-চেন্নাই রুটে ইকোনমি ক্লাসে একমুখী ফ্লাইটে ট্যাক্সসহ সর্বনিম্ন ভাড়া ধরা হয়েছে জনপ্রতি ১৫ হাজার ৫২০ টাকা এবং দ্বিমুখী ফ্লাইটের ভাড়া শুরু ২৬ হাজার ৬৩৫ টাকা। আর বিজনেস ক্লাসে ট্যাক্সসহ একমুখী ফ্লাইটে সর্বনিম্ন ভাড়া শুরু ৩৭ হাজার ৬২৪ টাকা এবং দ্বিমুখী ফ্লাইটে সর্বনিম্ন ভাড়া ৬১ হাজার ৯৯৫ টাকা।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিমে সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তাফা কামাল উদ্দীন, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ