বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:৩৪

নীলফামারী মুক্ত দিবস আগামীকাল

নীলফামারী মুক্ত দিবস আগামীকাল

উত্তরণবার্তা প্রতিবেদক : নানা কর্মসূচির মধ্যদিয়ে জেলায় আগামিকাল বুধবার (১৩ ডিসেম্বর) নীলফামারী মুক্ত দিবস পালিত হবে। ১৯৭১ সালের এই দিনে নীলফামারী হানাদার পাকিস্তানি বাহিনীর দখল মুক্ত হয়। ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর ভোরে দখলদার পাকিস্তানি বাহিনীকে পরাজিত করে শহরের চৌরঙ্গী মোড়ে বীর মুক্তিযোদ্ধারা উত্তোলন করেন স্বাধীন বাংলাদেশের পতাকা। এসময় তাঁদের ‘জয় বাংলা’ শ্লোগানে রাস্তায় নেমে আসেন শহরের মুক্তিকামী সাধারণ মানুষ। 
 
১৯৭১ সালের ১২ ডিসেম্বর রাতে শহরের চারদিক থেকে বীর মুক্তিযোদ্ধাদের প্রবল আক্রমণে হানাদার পাকিস্তানী বাহিনী পরাজিত হয়ে জেলা শহর ছেড়ে যেতে থাকে, তারা আশ্রয় নেয় সৈয়দপুর সেনানিবাসে। ১৩ ডিসেম্বর ভোরে হানাদার ম্ক্তু হয় নীলফামারী।
 
বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম জানান, নয়মাসের গেরিলা আক্রমণ আর সম্মুখ যুদ্ধে জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ উপজেলা মুক্ত করে বীর মুক্তিযোদ্ধারা এগিয়ে আসেন নীরফামারী শহরের দিকে। ১৩ ডিসেম্বর ভোরে নীলফামারী হানাদার ম্ক্তু হওয়ার পর থেকে মুক্তিযোদ্ধা এবং মুক্তিকামী মানুষের উল্লাসের ঢল নামে শহরে। আর সে উল্লাস চলে দিনব্যাপী।
 
এদিকে, নীলফামারী মুক্ত দিবস উপলক্ষে নানা কর্মসূচি গ্রহন করেছে বিভিন্ন সামাজিক- রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, শোভাযাত্রা, কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনাসভা প্রভৃতি। 
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK