শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:১৮

ঘরেই যেভাে রান্না করবেন মজাদার মগজের কাবাব

ঘরেই যেভাে রান্না করবেন মজাদার মগজের কাবাব

উত্তরণবার্তা ডেস্ক : কাবাব খেতে কে না পছন্দ করে! বিশেষ করে ভারি খাবারের সঙ্গে এক পিস কাবাব না থাকলে কি চলে? ছোটরাও কাবাব খেতে খুবই ভালোবাসে। চিকেন বা বিফ কাবাব সবাই কমবেশি খেয়েছেন। তবে গরু বা খাসির মগজ দিয়ে কাবাব করে খেয়েছেন কখনো? চাইলে সামান্য কয়েকটি উপকরণ দিয়ে রান্না করবেন এ মজাদার মগজের কাবাব। সময়ও খুব কম লাগবে এ মগজের রেসিপি তৈরি করতে। আসুন তাহলে জেনে নেয়া যাক ঘরেই যেভাে রান্না করবেন মজাদার মগজের কাবাব।

উপকরণ:
১. গরু বা খাসির সেদ্ধ মগজ ১ কাপ
২. সেদ্ধ আলু ২ টেবিল চামচ (ম্যাশড)
৩. সেদ্ধ কাঁচা কলা ১টি
৪. কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ
৫. আদা বাটা ১ চা চামচ
৬. রসুন বাটা ১ চা চামচ
৭. কাবাব মসলা আধা চা চামচ
৮. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৯. মরিচ কুচি ২টি
১০. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
১১. ডিম ১টি
১২. বিস্কুটের গুঁড়া ১ কাপ
১৩. লবণ স্বাদমতো ও
১৪. তেল প্রয়োজনমতো


পদ্ধতি :
তেল, ডিম ও বিস্কুটের গুঁড়া ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেখে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি কাবাব আকারে বানিয়ে নিন। এরপর তৈরি করা কাবারের পিসগুলো ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়া জড়িয়ে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। এরপর ফ্রিজ থেকে নামিয়ে নিন।

চুলায় প্যান দিয়ে পর্যাপ্ত তেল দিয়ে নিন। তেল গরম হলে কাবাবের পিসগুলো ডুবো তেলে দিয়ে দিন। হালকা আঁচে ভাজতে থাকুন। কাবাবগুলোর এপিঠ-ওপিঠ উল্টে দিন সোনালি রং হওয়া পর্যন্ত। বেশি নাড়বেন না, তাহলে আবার কাবাব ভেঙে যেতে পারে।

সোনালি রঙা হলে একটি প্লেটের উপর টিস্যু দিয়ে তার উপর উঠিয়ে নিন। তাহলে বাড়তি তেল টিস্যু শুষে নেবে। একেক করে সবগুলো কাবাব ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন পোলাও বা ফ্রাইড রাইসের সঙ্গে। চাইলে বিকেলের নাস্তাতেও এ পদ খেতে পারে টমেটো ও ধনেপাতার সস দিয়ে।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK