শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১২:৪৭
ব্রেকিং নিউজ

যেভাবে রান্না করবেন সবজি খিচুড়ি

যেভাবে রান্না করবেন সবজি খিচুড়ি

উত্তরণবার্তা ডেস্ক : খিচুড়ি খেতে সকলেই ভালো বাসে আর যদি হয় সবজি খিচুড়ি তাহলে তো কথাই নেই। আসুন তাহলে জেনে নেয়া যাক যেভাবে রান্না করবেন সবজি খিচুড়ি।
 উপকরণ :
পোলাওয়ের চাল ২ কাপ, মসুর ডাল ১/২ কাপ, মুগ ডাল ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, সবজি (মটরশুঁটি, বরবটি, গাজর ও ফুলকপি) ২ কাপ, লবণ স্বাদমত, কাঁচা মরিচ ৮/১০ টা, হলুদের গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, সাদা এলাচ ২ টা, লবঙ্গ ১ টা, দারুচিনি ২ টা, গোলমরিচ ৬ টা, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ ও রান্নার তেল ৩ টেবিল চামচ।

প্রণালী :
মুগ ডাল হালকা করে ভেজে নিতে হবে। মুগ ডাল, মসুর ডাল ও পোলাও এর চাল একসাথে  ভালোভাবে ধুয়ে পানি ঝরাতে হবে। এবার চুলায় একটি পাত্র বসিয়ে তাতে তেল, পেঁয়াজকুচি ও কাঁচা মরিচ দিয়ে ভালোভাবে ভাজতে হবে। পেঁয়াজ হালকা বাদামি হয়ে আসলে এতে চাল ধুয়ে রাখা চাল, ডাল দিয়ে তাতে গরম মসলা, আদা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া,ধনে গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে ৪/৫ মিনিট ভেজে নিতে হবে। এবার এতে আগে থেকে ধুয়ে রাখা সবজি, ৫ কাপ পরিমাণ গরম পানি, স্বাদমতো লবণ দিয়ে নেড়ে চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। পানি যখন কমে আসবে তখন ঘি ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে মৃদু আঁচে ১০ মিনিটের জন্য রান্না করলেই হয়ে যাবে মজাদার সবজি খিচুড়ি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK