শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:১০
ব্রেকিং নিউজ

দিনাজপুরে ফুলবাড়ী মুক্ত দিবস পালিত

দিনাজপুরে ফুলবাড়ী মুক্ত দিবস পালিত

উত্তরণবার্তা প্রতিবেদক : আজ ৪ ডিসেম্বর, দিনাজপুর ফুলবাড়ী উপজেলা পাকিস্তানি হানাদার মুক্ত দিবস।  দিবসটি বীরমুক্তিযোদ্ধারা বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালন করেছে। কর্মসূচির মধ্যে শহিদ বীরমুক্তিযোদ্ধাদের মাগফিরাত কামনায় বাদ যোহর মসজিদে দোয়া করা হয়েছে।
 
দিনাজপুর ফুলবাড়ী উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত হোসেন জানান, আজ ৪ ডিসেম্বর এইদিনে বীরমুক্তিযোদ্ধাদের সাহসী ও জীবন বাজী রেখে পাকিস্তানি সেনাদের সাথে লড়াই করে তাদের বিতাড়িত করতে সক্ষম হয়েছিল। এই দিনে বীরমুক্তিযোদ্ধারা স্বাধীনতার বিজয় পতাকা ফুলবাড়ী উপজেলার একাধিক স্থানে উল্লাস প্রকাশ করেছে। পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা সেদিন চোরেরমত ফুলবাড়ী উপজেলা এলাকা থেকে পালিয়ে পার্বতীপুর হয়ে সৈয়দপুর বিহারীদের ক্যাম্পে গিয়ে আশ্রয় নিয়ে ছিল। 
 
তিনি জানান, ১৯৭১ সালের ৪ ডিসেম্বর ফুলবাড়ী মুক্ত হওয়ার পরে নিজে দেশ ভারতে ফিরে যাওয়ার সময় মাইন বিষ্ফোরণে শহীদ হওয়ায় তিনজন ভারতীয় মিত্রবাহিনীর সদস্যের সম্মাননার্থে নির্মিত হয়েছে ফুলবাড়ী সরকারি কলেজের পূর্বপ্রান্তে ছোট যমুনা নদীর পশ্চিম তীরে নির্মিত স্মৃতিস্তম্ভ। 
 
এছাড়া গত নভেম্বর মাসে ফুলবাড়ী উপজেলা আখিরা পুকুর পাড়ে প্রায় দেড় শতাধিক পুরুষ মহিলা ও শিশুদের ভারতে পার করে দেয়ার নামে পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা বেইমানী করে।  হানাদার বাহিনী তাদেরকে গুলি করে শহিদ করেছিল। ওই ঘটনাস্থলে শহিদ স্মৃতিস্তম্ভ নির্মাণ করে গত ৬ নভেম্বর উদ্বোধন করেন সাবেক মন্ত্রী বীরমুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান এমপি।
 
ফুলবাড়ী মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মো. এছার উদ্দিন বলেন, ৪ ডিসেম্বর ফুলবাড়ী পাক হানাদার মুক্ত দিবস। প্রতিবছর দিবসটি পালন করা হলেও এবছর নির্বাচনী সময় হওয়ার কারণে সংক্ষিপ্তভাবে কর্মসূচির মধ্যে দিবসটি পালন করা হয়েছে।
 
এছাড়া আজ সোমবার বাদ মাগরিফ ফুলবাড়ী উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় বীরমুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান এমপি প্রধান অতিথি হিসেবে মুক্তিযুদ্ধে স্মৃতিচারণ করেন।
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK