রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০২:৩৭
ব্রেকিং নিউজ

কমিউনিটি ক্লিনিক বন্ধ করে বিএনপি জনগণকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করেছে : প্রধানমন্ত্রী

কমিউনিটি ক্লিনিক বন্ধ করে বিএনপি জনগণকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করেছে  :  প্রধানমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : চিকিৎসা খাতের উন্নয়নে আওয়ামী লীগ সরকার নানা উদ্যোগ নিলেও বিএনপি কমিউনিটি ক্লিনিক বন্ধ করে জনগণকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতীয় লেপ্রোসি সম্মেলনে এ কথা বলেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, সেবাকে বেসরকারীকরণ, করমুক্ত চিকিৎসা সরঞ্জাম আমদানি, কমিউনিটি ক্লিনিক স্থাপন, বিশেষায়িত হাসপাতাল, মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনসহ নানা কর্মসূচী বাস্তবায়ন করেছে সরকার।এ সময় করোনার টিকাদানে বাংলাদেশের সাফল্যের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, ২০৩০ সালের মধ্যে দেশকে কুষ্ঠ রোগমুক্ত ঘোষণার লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে। এ লক্ষ্যে জাতীয় পরিকল্পনা বাস্তাবায়ন করছে সরকার। এ জন্য কুষ্ঠ রোগীদের অবহেলা না করে আন্তরিকতার সাথে চিকিৎসা দেওয়ার আহ্বান জানান তিনি।

সরকার প্রধান বলেন, কুষ্ঠরোগ সম্পর্কে একটা বিরূপ ধারণা আছে। সবাই মনে করতো এটা একটা ছোঁয়াচে রোগ। তাই এ ধরনের রোগীদের কাছে কেউ যেতে চাইত না। আমি যখন এ ধরনের রোগীদের কাছে যেতাম তাদের সঙ্গে বসে কথা বলতাম, আমাকে অনেকে মানা করত। কিন্তু আমি তাদের বলতাম, এটা তো ছোঁয়াচে রোগ না। এই রোগ নির্মূলে আমরা বিশেষ ব্যবস্থা নিই। ১৯৯৮ সালে আমরা কুষ্ঠরোগ নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার লক্ষ্যমাত্রা অর্জন করি।

গবেষণা বাড়াতে চিকিৎসকদের তাগিদ দেন প্রধানমন্ত্রী। বলেন, মেডিকেল সায়েন্সের ওপর গবেষণা করা আমাদের খুব বেশি দরকার। আপনারা সবাই কিন্তু এ বিষয়ে গবেষণাটা খুব কমই করেন। এখানে যদি দয়া করে আপনারা গবেষণাটা করেন, তাহলে আমাদের দেশে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত যত রোগ আছে সেগুলোর সম্পর্কে ভালো একটা ধারণা পেয়ে যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতে পারব।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ