সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:৪৫

মতিঝিলে মেট্রোরেলের সময় বাড়ল

মতিঝিলে মেট্রোরেলের সময় বাড়ল

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে মেট্রোরেল চলাচলের সময় বাড়ানো হয়েছে। ৬ নভেম্বর সোমবার সকালে মেট্রোরেল কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, উত্তরার উদ্দেশে মতিঝিল থেকে শেষ মেট্রোরেল ছাড়বে বেলা সাড়ে ১১টার পরিবর্তে ১২টায়। তবে এই শেষ ৩০ মিনিট কেবল ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পাসধারীদের জন্য।
 
এদিকে বাণিজ্যিকভাবে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর দ্বিতীয় দিন সোমবার যাত্রীর চাপ বেড়েছে। বিশেষ করে মতিঝিলগামী প্রতিটি মেট্রোরেলে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। এদিন সকাল সাড়ে ৭টা থেকে  প্রতি ১০ মিনিট পরপর ছেড়ে যাচ্ছে মেট্রোরেল। মতিঝিল থেকে উত্তরা উত্তর ও উত্তরা উত্তর থেকে মতিঝিল উভয় দিকেই নির্ধারিত সময়ে ছেড়ে যাচ্ছে মেট্রোরেল।
 
এর আগে, ৪ নভেম্বর শনিবার দুপুরে মেট্রোরেলের (এমআরটি লাইন সিক্স) আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যাত্রা দিয়ে। আগারগাঁও থেকে মেট্রোতে চেপে তিনি পৌঁছান মতিঝিলে। উচ্চগতিতে নয়, নিয়ন্ত্রিত গতিপথে ত্রিশ মিনিটের কাছাকাছি সময়ে প্রধানমন্ত্রীকে বহনকারী মেট্রোর বিশেষ ট্রেনটি মতিঝিলে পৌঁছালে শুরু হয় উদ্বোধনের আনুষ্ঠানিকতা।

 উদ্বোধন হলেও তিনটি ধাপে সম্পন্ন হওয়া এমআরটি লাইন সিক্সের দ্বিতীয় ভাগও আগের মতো অর্থাৎ পুরোপুরি সক্ষমতায় ফিরতে লাগবে আরও কিছু সময়। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সাতটি স্টেশনের মধ্যে চালু হয়েছে তিনটি - ফার্মগেট, সচিবালয় এবং মতিঝিল স্টেশন।
 
গত বছরের ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকায় দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন। এরপর উত্তরা-আগারগাঁও মেট্রোরেলের কার্যক্রম শুরু হয়। এরই মধ্যে এ অংশের সব স্টেশন চালু হয়েছে। উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন এমআরটি লাইন-৬ নামে পরিচিত মেট্রোরেল প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধন করেন। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK