শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:৫৯

৩২ মিনিটে উত্তরা থেকে মতিঝিল

৩২ মিনিটে উত্তরা থেকে মতিঝিল

উত্তরণবার্তা প্রতিবেদক : গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর আজ রোববার আগারগাঁও স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত অংশেও চলাচল করছে দ্রুতগতির মেট্রোরেল। সকাল সাড়ে ৭টায় উত্তরা উত্তর স্টেশন থেকে ছেড়ে ১০টি স্টেশন ধরে ৮টা ২ মিনিটে মতিঝিল স্টেশনে গিয়ে পৌঁছায় ট্রেন। এ যাত্রায় ট্রেনটির সময় লেগেছে মাত্র ৩২ মিনিট।

যাত্রীরা জানান, মিরপুর-১০ স্টেশন থেকে সকাল ১০টা ১ মিনিটে ট্রেন ছেড়ে ১০টা ১৯ মিনিটে সচিবালয় স্টেশনে থেমেছে। এতে মোট সময় লেগেছে মাত্র ১৮ মিনিট। আর ২০ মিনিটে পৌঁছানো যাবে মতিঝিল স্টেশনে। যাত্রীরা জানান, ৯ মিনিটে মতিঝিল থেকে ফার্মগেট আসা যায় এটি কল্পনার বাইরে ছিল। অথচ সেটাই এখন স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে মেট্রোরেলের কারণে।  

গত বছর ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই পথে সকাল সাড়ে সাতটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। তবে আজ আগারগাঁও থেকে মতিঝিল অংশ চালুর পর মেট্রোরেল দিনে তিন ঘণ্টা চলাচল করবে। সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে বেলা ১১টা পর্যন্ত। তবে উত্তরা থেকে আগারগাঁও অংশে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলাচল অব্যাহত থাকবে।  

মেট্রোরেলে ভ্রমণের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। আর উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভ্রমণে সর্বোচ্চ ১০০ টাকা ভাড়া দিতে হবে। উত্তরা থেকে সচিবালয়ের ভাড়া ৯০ টাকা। উত্তরা থেকে ফার্মগেটের ভাড়া ৭০ টাকা। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, শুরুতে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল—এই তিন স্টেশনে মেট্রোরেল থামবে। বিজয় সরণি, কারওয়ান বাজার, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি—এই চার স্টেশন আগামী তিন মাসের মধ্যে পর্যায়ক্রমে চালুর পরিকল্পনা রয়েছে। এর মধ্যে টিএসসি স্টেশন আগে চালুর সম্ভাবনা রয়েছে। এরপর কারওয়ান বাজার স্টেশন চালু হতে পারে।

অন্যদিকে উত্তরা থেকে আগারগাঁও অংশের নয়টি স্টেশনের সব কটিতেই এখন যাত্রী ওঠা–নামা করছে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মোট ১৬টি স্টেশন রয়েছে। মেট্রোরেল মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের কাজ চলছে। ২০২৫ সালে তা চালু হতে পারে। তখন আরেকটি স্টেশন যুক্ত হবে। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, শুরুতে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল—এই তিন স্টেশনে মেট্রোরেল থামবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK