সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:০৮

মতিঝিলে ছুটছে মেট্রোরেল

মতিঝিলে ছুটছে মেট্রোরেল

উত্তরণবার্তা প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর আজ (রোববার) থেকে মতিঝিল পর্যন্ত চালু হলো মেট্রোরেল। সকাল সাড়ে ৭টা থেকে সর্বসাধারণের জন্য উত্তরা থেকে শুরু হলো মতিঝিলে যাতায়াত। মেট্রোরেলে মতিঝিল যাত্রায় কর্মব্যস্ত শহরবাসীর মনে বইছে উৎসবের আমেজ। বছরের পর বছর যানজটে স্থবির রাজধানীবাসীর জন্য এ মেট্রোরেল শুধু একটি বাহনই নয়, গতিতে চলার নতুন ভরসা, যা কখনো কল্পনাতেও ভাবেনি কেউ। অথচ সেই স্বপ্নবাহনেই এখন প্রতিদিন যাতায়াত করবে শহরবাসী।
 
গত বছরের ২৮ ডিসেম্বর উদ্বোধন করা হলেও পরিপূর্ণ পাখা মেলতে বাধা ছিল আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ। দীর্ঘ সেই প্রতীক্ষার অবসান হলো অবশেষে। উত্তরা থেকে এখন পর্যন্ত সবশেষ গন্তব্য মতিঝিল। উচ্ছ্বাস নগরবাসীর। আনন্দের এ ক্ষণে সবাই যেনো নিজের হিসাব নিয়েই ব্যস্ত। শিক্ষার্থীদের উচ্ছ্বাস ক্লাস কিংবা পরীক্ষার কক্ষে সঠিক সময়ে প্রবেশের নিশ্চয়তা পেয়ে। ঠিক তেমনি কর্মজীবীরাও সময় মতো অফিসের উপস্থিতি নিশ্চিত হওয়ায়।
 
কারওয়ান বাজারে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন নুরুজ্জামান। তিনি বলেন, উত্তরা থেকে আগে অফিসে আসতে অনেক সময় লাগতো। এখন অল্প কতক্ষণেই ফার্মগেট পৌঁছে যাবো। সেখান থেকে সহজেই অফিসে পৌঁছানো যাবে। যাতায়াতটা অনেক সহজ হয়ে গেল।
 
৪ নভেম্বর শনিবার দুপুরে মেট্রোরেলের (এমআরটি লাইন সিক্স) আগারগাঁও থেকে মতিঝিলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যাত্রা দিয়ে। আগারগাঁও থেকে মেট্রোতে চেপে তিনি পৌঁছান মতিঝিলে। উচ্চগতিতে নয়, নিয়ন্ত্রিত গতিপথে ত্রিশ মিনিটের কাছাকাছি সময়ে প্রধানমন্ত্রীকে বহনকারী মেট্রোর বিশেষ ট্রেনটি মতিঝিলে পৌঁছালে সেখানে শুরু হয় উদ্বোধনের আনুষ্ঠানিকতা।
 
এ পর্বে প্রধানমন্ত্রী এমআরটি লাইন সিক্সের উদ্বোধনী ফলক এবং এমআরটি লাইন-৫-এর নির্মাণকাজের ফলক উন্মোচন করেন। একটি পথের শুভ সমাপ্তির পাশাপাশি শুরু হলো আর একটি নির্মাণের মহাযজ্ঞ। আশা করা হচ্ছে, ২০২৮ সালে হেমায়েতপুর থেকে গুলশান পর্যন্ত নির্মিত হবে মেট্রোর এই লাইন-৫ রুটটি।
 
উদ্বোধন হলেও তিনটি ধাপে সম্পন্ন হওয়া এমআরটি লাইন সিক্সের দ্বিতীয় ভাগও আগের মতো অর্থাৎ পুরোপুরি সক্ষমতায় ফিরতে লাগবে আরও কিছু সময়। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সাতটি স্টেশনের মধ্যে চালু হচ্ছে তিনটি। ফার্মগেট, সচিবালয় এবং মতিঝিল স্টেশন। আগারগাঁও থেকে মতিঝিল অংশ চালুর পর আপাতত মেট্রোরেল দিনে চার ঘণ্টা চলাচল করবে। সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। ধীরে ধীরে সব স্টেশন খোলার পাশাপাশি ট্রেনও চলবে সকাল থেকে রাত পর্যন্ত বিরামহীন।
 
গত বছরের ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকায় দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন। এরপর উত্তরা-আগারগাঁও মেট্রোরেলের কার্যক্রম শুরু হয়। এরই মধ্যে এ অংশের সব স্টেশন চালু হয়েছে। উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন এমআরটি লাইন-৬ নামে পরিচিত মেট্রোরেল প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধন করেন। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK