রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৮:১৭
ব্রেকিং নিউজ

গোপালগঞ্জে মুগে প্রণোদনা পাচ্ছেন ৯৬০ কৃষক

গোপালগঞ্জে মুগে প্রণোদনা পাচ্ছেন ৯৬০ কৃষক

উত্তরণবার্তা প্রতিবেদক : মুগে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ পাচ্ছেন জেলার ৯৬০ জন কৃষক।
২০২৩-২৪ অর্থ বছরে আসন্ন রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় জেলার ৫ উপজেলার  ৯৬০ কৃষক সার-বীজ পাচ্ছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির উপ-পরিচালক আ. কাদের সরদার এ তথ্য জানিয়েছেন।
ওই কর্মকর্তা বলেন, মুগ আবাদ বৃদ্ধির লক্ষ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ২৪০ জন কৃষক, মুকসুদপুর উপজেলায় ২০০ জন কৃষক, কাশিয়ানী উপজেলায় ১৮০ জন কৃষক, কোটালীপাড়া উপজেলায় ১৭০ জন কৃষক ও টুঙ্গিপাড়া উপজেলায় ১৭০ জন কৃষক প্রণোদনা পাবেন।
প্রত্যেক কৃষককে ১ বিঘা করে (৩৩ শতাংশ) জমি আবাদের জন্য ৫ কেজি করে মুগ বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি করে এমওপি সার বিনামূলে বিতরণ করা হবে।  সেজন্য ৪ হাজার ৮০০ কেজি মুগ বীজ, ৯ হাজার ৬০০কেজি ডিএপি সার ও ৪ হাজার ৮০০ কেজি এমওপি সার বরাদ্দ পাওয়া গেছে।
ওই কর্মকর্তা আরো বলেন, গোপালগঞ্জ সদর উপজেলায় ১ হাজার ২০০ কেজি বীজ, ২ হাজার ৪০০ কেজি ডিএপি সার ও ১ হাজার ২০০ কেজি এমওপি সার বিতরণ করা হবে। মুকসুদপুর উপজেলায় ১ হাজার কেজি বীজ, ২ হাজার  কেজি ডিএপি সার ও  ১ হাজার কেজি এমওপি সার বরাদ্দ পাওয়া গেছে। কাশিয়ানী উপজেলায় ৯০০ কেজি বীজ , ১ হাজার ৮০০ কেজি ডিএপি সার ও  ৯০০ কেজি এমওপি সার বিতরণ করা হবে। কোটালীপাড়া উপজেলায় ৮৫০ কেজি মুগ বীজ, ১ হাজার ৭০০ কেজি ডিএপি সার ও ৮৫০ কেজি এমওপি সারের সহায়তা পাচ্ছেন কৃষক। টুঙ্গিপাড়ায় ৮৫০ কেজি বীজ, ১ হাজার ৭০০ কেজি ডিএপি সার ও ৮৫০ কেজি এমওপি সার পাবেন কৃষক ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির উপ-পরিচালক আ. কাদের সরদার বলেন, ইতিমধ্যে গোপালগঞ্জ জেলায় রবি মৌসুমে  প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ-সার বিতরণ শুরু হয়েছে। ক্ষেত থেকে আমন ধান কাটার আগেই এসব বীজ-সার বিতরণ সম্পন্ন করা হবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির অতিরিক্ত উপ-রিচালক সঞ্জয় কুন্ডু বলেন, প্রণোদনার সার-বীজ পেয়ে কৃষক ৯৬০ বিঘা জমিতে মুগের আবাদ করবেন। ৯৬০ বিঘা জমিতে মুগের আবাদ করে কৃষক মুগের উৎপাদন বৃদ্ধি করবেন। এর মাধ্যমে দেশে ডাল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে। কৃষক অধিক ফসল উৎপাদন করে লাভবান হবেন।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ