শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৭

২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে

২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে

উত্তরণবার্তা প্রতিবেদক : ২০২৪ সালের মধ্য ফেব্রুয়ারিতে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। ৩০ অক্টোবর থেকে শুরু হবে ফরম পূরণ। এবার সর্বোচ্চ ২ হাজার ১৪০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কোনো প্রতিষ্ঠান এর বেশি নিলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে শিক্ষাবোর্ড।

শিক্ষাসূচি অনুযায়ী ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা। কিন্তু করোনার কারণে গত তিন বছর ধরে নির্দিষ্ট সময়ে পরীক্ষা হচ্ছে না। শিক্ষাবোর্ড জানিয়েছে, স্বাভাবিক শিক্ষাসূচিতে ফেরার চেষ্টা চলছে। আগামী বছরের এসএসসি পরীক্ষা মধ্য ফেব্রুয়ারিতে শুরু হবে। পূর্ণ সিলেবাসে সব বিষয়ে এবার পরীক্ষা হবে।

আন্তশিক্ষাবোর্ড সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার জানান, মাধ্যমিকের সেটিং মডারেটরের কাজ প্রায় শেষ। এখন শুরু হবে প্রশ্নপত্র মুদ্রণের কাজ। আগামী ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত এসএসসির ফরম পূরণ। এবার বিজ্ঞান বিভাগের জন্য বোর্ড ও কেন্দ্র ফি বাবদ ২ হাজার ১৪০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের জন্য ২ হাজার ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার ফি নিয়ে অধ্যাপক তপন কুমার সরকার জানান, যদি কোনো প্রতিষ্ঠান নির্ধারিত ফি থেকে বেশি টাকা দাবি করে, তাহলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নেওয়া হবে ব্যবস্থা।

এরই মধ্যে নির্বাচনী পরীক্ষা নেওয়া হয়েছে। শিক্ষকরা বলছেন, শিক্ষার্থীদের সিলেবাস শেষ। তাই ফেব্রুয়ারিতে পরীক্ষায় কোনো সমস্যা হবে না। স্কুলগুলো চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বেতন ও সেশনচার্জ নিতে পারেবে। এর পরে আর কোনো বেতন নেয়া যাবে না বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK