শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৩১

উপকরণের দাম বাড়লেও বাড়েনি প্রতিমার দাম

উপকরণের দাম বাড়লেও বাড়েনি প্রতিমার দাম

উত্তরণবার্তা প্রতিবেদক : প্রতিমা তৈরির উপকরণের দাম কয়েক গুণ বাড়লেও বাড়েনি প্রতিমার দাম। এতে বিপাকে পড়েছেন চট্টগ্রামের প্রতিমা শিল্পীরা। পূজার মৌসুমে ভালো রোজগারের আশায় বিভিন্ন প্রান্ত থেকে চট্টগ্রামে গিয়ে, অনেকটা খালি হাতেই ফিরতে হচ্ছে তাঁদের। এর পরও চট্টগ্রামের আড়াই হাজারের বেশি মণ্ডপে চলছে দেবী দুর্গাকে বরণের প্রস্তুতি।


প্রতিমা তৈরির প্রধান উপকরণ মাটি, খড়, রঙ আর কাঠ। বছরখানেক আগেও একটি মাঝারি আকারের প্রতিমার জন্য এসব উপকরণ কিনতে শিল্পীদের খরচ হতো ১০ থেকে ১৫ হাজার টাকা। তবে এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজার টাকার ওপরে। প্রতিমা সজ্জায় ব্যবহৃত অলংকারের দামও বেড়েছে কয়েকগুণ। শিল্পী মৃত্যুঞ্জয় বিশ্বাস বলছেন, প্রতিমা তৈরির খরচ বাড়লেও বাড়েনি প্রতিমার দাম। তাই খরচ বাদ দিয়ে শিল্পীদের সম্মানি বলতে কিছুই থাকছে না। তবুও পছন্দের প্রতিমা গড়তে রাত-দিন ব্যস্ত শিল্পীরা।

সদরঘাটের লোকনাথ শিল্পালয়ের শিল্পী অমিত দাশ জানান, দুর্গাপূজার জন্য সারা বছর অপেক্ষায় থাকেন তাঁরা। আগে প্রতিমা তৈরির পর ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা লাভ থাকত। এ কারণে দেশের বিভিন্ন প্রান্তের শিল্পীরাও এ সময় ভালো রোজগারের আশায় বন্দরনগরীতে যান। তবে এখন আয় কমে যাওয়ায় পেশা পরিবর্তনের চিন্তা করছেন অনেকেই।


দুর্গোৎসব নির্বিঘ্ন করতে নানা প্রস্তুতি নিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। মেট্রোপলিটন পুলিশ ও জেলা প্রশাসনের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদ। চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ ভট্টাচার্য বলেন, সকল ধর্মের মানুষেরা যদি আমরা এক সঙ্গে সম্প্রিতি নিয়ে শারদীয় দুর্গোৎসব পালন করি, তাহলেই এ উৎসব আরও সুন্দর হয়ে উঠবে। এ বছর চট্টগ্রাম মহানগরীতে ২৯৩টি এবং জেলায় দুই হাজার চার শ মন্দির ও মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK