রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:৫১

নারীর মজুরি পুরুষের তুলনায় কম হতে পারে না : ডেপুটি স্পিকার

নারীর মজুরি পুরুষের তুলনায় কম হতে পারে না : ডেপুটি স্পিকার

উত্তরণবার্তা  প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেধা, যোগ্যতা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে দেশের সম্পদ বন্টনের নির্দেশনা দিয়েছিলেন। নারীরা বর্তমান সময়ে যোগ্যতার ভিত্তিতেই সকল সেক্টরে কাজ করে যাচ্ছেন। কাজেই তাঁদের মজুরী পুরুষের তুলনায় কম হতে পারে না।
 
আজ শনিবার জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে লিডার্স, বিন্দু উন্নয়ন নারী উন্নয়ন সংগঠন, অক্সফাম ইন বাংলাদেশ এবং ইউরোপীয় ইউনিয়ন এর উদ্যোগে আয়োজিত চিংড়ি শিল্পে নারী শ্রমিকের অবস্থানঃ বাস্তবতা ও প্রত্যাশা শীর্ষক জাতীয় সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। জাতীয় সংলাপে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি ও শামসুন নাহার এমপি অংশগ্রহণ করেন।
 
শামসুল হক টুকু আরো বলেন, কর্মজীবী নারীদের কর্মপরিবেশ সুস্থ ও স্বাভাবিক রাখতে সরকার কাজ করছে। উন্নয়নের মূল স্রোতে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে স্থানীয় সরকারসহ সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীকে সম্পৃক্ত করা হচ্ছে। সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থা, স্থানীয় প্রশাসন, স্থানীয় নির্বাচিত প্রতিনিধি, সাংবাদিক, শ্রমিক নেতাসহ সবার সম্মলিতি প্রচেষ্টায় তাঁদের সুষ্ঠু কাজের পরিবেশ ও শ্রমিকের ন্যায্য পাওনা নিশ্চিত করা যেতে পারে।
 
তিনি  বলেন, জাতীয় উন্নয়ন নিশ্চিত করতে হলে পিছিয়ে থাকা নারীকে সম্মুখ সারিতে স্থান দিতে হবে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নারী শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। সুন্দরবন ও উপক‚ল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্রের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাবেক সাধারণ সম্পাদক শরীফ জামিল, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী প্রমুখ। 
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK