রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৫৪
ব্রেকিং নিউজ

মজুরি কাঠামো শ্রমিকদের অর্থনৈতকি নিরাপত্তা নিশ্চিত করে : বিচারপতি নিজামুল হক নাসিম

মজুরি কাঠামো শ্রমিকদের অর্থনৈতকি নিরাপত্তা নিশ্চিত করে : বিচারপতি নিজামুল হক নাসিম

উত্তরণবার্তা প্রতিবেদক :  বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, উৎপাদন বৃদ্ধি ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় শ্রম আইন অনুযায়ী সব সেক্টরে নি¤œতম মজুরি বাস্তবায়ন করা দরকার।
তিনি বলেন, অন্যথায় টেকসই উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে না। মজুরি কাঠামো শ্রমিকদের অর্থনৈতকি নিরাপত্তা নিশ্চিত করে।
রাজধানীর তোপখানা রোডের বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে দেশের ট্যানারী শিল্পে শ্রম অধিকার পরিস্থিতি নিয়ে গতকাল বৃহস্পতিবার এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরাম (বিএলআরজেএফ) ও ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন(টিডব্লিউইউ)’র এক যৌথ উদ্যোগে বিএলআরজেএফ সভাপতি কাজী আব্দুল হান্নানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আতাউর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সলিডারিটি সেন্টার বাংলাদেশ অফিসের ডেপুটি কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর মনিকা হার্টসেল। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন,সলিডারিটি সেন্টার বাংলাদেশ অফিসের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর এডভোকেট একেএম নাসিম, ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক ,সহকারী সাধারণ সম্পাদক  টি এম লিয়াকত  হোসেন প্রমুখ।
ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক জানান, সদ্য গঠিত মজুরি বোর্ডে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের কোন  প্রতিনিধি রাখা হয়নি। তিনি  তা পুনর্গঠনের দাবি জানিয়ে পাশাপাশি ট্যানারী শিল্পে চুক্তি ভিত্তিক শ্রমিক নিয়োগ বাতিল ও অনতিবিলম্বে ৫০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল নির্মাণের দাবি জানান।
বিচারপতি নিজামুল হক নাসিম গণমাধ্যম কর্মীদের জন্য নতুন ওয়েজবোর্ড গঠনের দাবিকে যৌক্তিক উল্লেখ করে বলেন, পাঁচ বছর পর পর নতুন বোর্ড গঠন করা হয়। শ্রমজীবীদের অর্থনৈতিক নিরাপত্তার নিশ্চিত করতে তিনি সকল সেক্টরে শ্রম আইন বাস্তবায়ন এবং তা কার্যকর করতে সবার প্রতি আহবান জানান।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK