শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৪২

সৌদিতে প্রথম সরকারি সফরে ইসরায়েলি মন্ত্রী

সৌদিতে প্রথম সরকারি সফরে ইসরায়েলি মন্ত্রী

উত্তরণবার্তা ডেস্ক : একজন ইসরায়েলি মন্ত্রী প্রথম উচ্চ পর্যায়ের প্রকাশ্য সফরে মঙ্গলবার সৌদি আরবে পৌঁছেছেন। দ্বিপক্ষীয় সম্পর্ক সুরক্ষিত করার আলোচনার মধ্যে দেশটির পর্যটনমন্ত্রী হাইম কাটজ একটি সরকারি প্রতিনিধিদলের নেতৃত দিচ্ছেন।
 
ইসরায়েলের পর্যটন মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘কাটজ হলেন প্রথম ইসরায়েলি মন্ত্রী, যিনি সৌদি আরবে একটি সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন।’ কাটজ রিয়াদে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার একটি অনুষ্ঠানে যোগ দেবেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।
 
এ ছাড়া দুই দিনের সফরের সময় ইসরায়েলি মন্ত্রী তার সৌদি সমকক্ষের সঙ্গে বৈঠক করবেন। তবে কাটজের কার্যালয় এ ধরনের আলোচনায় কোন দেশগুলো প্রতিনিধিত্ব করবে তা উল্লেখ করেনি। রিয়াদ তিন দশকের মধ্যে অধিকৃত পশ্চিম তীরে তার প্রথম প্রতিনিধিদল পাঠানোর সময় এই যুগান্তকারী সফরটি এলো। গত মাসে ফিলিস্তিনি অঞ্চলে অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হওয়া নায়েফ আল-সুদাইরি মঙ্গলবার প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।
 
যুক্তরাষ্ট্র তার মিত্র ইসরায়েল ও সৌদি আরবকে সম্পর্ক স্বাভাবিক করার জন্য চাপ দেওয়ার সময় এই কূটনৈতিক সফরগুলো হলো। এই ধরনের পদক্ষেপ ফিলিস্তিনিদের সঙ্গে বিরোধ সমাধানের আগে ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার বিরুদ্ধে রিয়াদের কয়েক দশক ধরে চলা অবস্থানকে ভেঙে দিতে পারে। সূত্র : এএফপি
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK