শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:১৮

ইমরান খানকে ছাড়াই জানুয়ারিতে পাকিস্তানে নির্বাচন

ইমরান খানকে ছাড়াই জানুয়ারিতে পাকিস্তানে নির্বাচন

উত্তরণবার্তা ডেস্ক : তোশাখানা দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়ে ৩ বছরের কারাদণ্ডে দণ্ডিত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আদিয়ালা কারাগারে স্থানান্তরের নির্দেশ দেয়া হয়েছে। পাকিস্তানের নির্বাচন কমিশন জানিয়েছে, জানুয়ারির শেষ সপ্তাহে দেশটির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর, পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার জানান, বেআইনি কার্যকলাপে জড়িত ইমরান খানকে ছাড়াই সুষ্ঠু নির্বাচন সম্ভব।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। উপহার-কেলেঙ্কারিতে ইমরানের তিন বছর জেল হওয়ার পর পরিস্থিতির বেশি অবনতি ঘটে। ইমরান খানকে আদিয়ালা কারাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। বলা হয়, ইসলামাবাদে মামলা দায়ের করা একজন বন্দীর বিচারের কার্যক্রম ওই কারাগারেই পরিচালিত হওয়া উচিত।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার মনে করেছেন, ইমরান খানকে বাদ দিয়েই অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব। কাকারের মতে, ইমরান কারাগারে বন্দী কারণ তার দল ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ বেআইনি কার্যকলাপে জড়িত ছিল।এরআগে পাকিস্তানের নির্বাচন কমিশন জানায়, আগামী বছর জানুয়ারির শেষ সপ্তাহে দেশটির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রশ্ন হলো, ইমরান এই নির্বাচনে লড়তে পারবেন কিনা? যদিও বিষয়টি নির্বাচন কমিশন স্পষ্ট করেনি। দীর্ঘমেয়াদী রাজনৈতিক সংকটের কারণে গত কয়েক বছর ধরে পাকিস্তানের অর্থনীতি ভয়ঙ্কর চাপে আছে। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সম্প্রতি বলেছেন, ভারত যখন চাঁদে যাচ্ছে, পাকিস্তান তখন ভিক্ষা করছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK