শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৩৩

অত্যাধুনিক আব্রামস ট্যাংক এখন ইউক্রেনের হাতে

অত্যাধুনিক আব্রামস ট্যাংক এখন ইউক্রেনের হাতে

উত্তরণবার্তা ডেস্ক : যুক্তরাষ্ট্রের দেয়া প্রতিশ্রুতি মোতাবেক ইউক্রেনে পৌঁছেছে অত্যাধুনিক আব্রামস ট্যাংকের প্রথম চালান। সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই তথ্য নিশ্চিত করেছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের। সামাজিক মাধ্যম টেলিগ্রামে এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, মার্কিন আব্রামস ট্যাংক ইউক্রেনে পৌঁছেছে। এখন ইউক্রেনের বিগ্রেডগুলোকে আরও শক্তিশালী করার প্রস্তুতি চলছে। প্রতিরক্ষামন্ত্রী রুস্তম উমেরভ এক কাজ পর্যবেক্ষণ করছেন।

এদিকে প্রতিশ্রুতি রক্ষা করায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।তিনি আরও বলেন, সরবরাহ বাড়াতে নতুন চুক্তির জন্য কাজ করছে কিয়েভ। জানুয়ারি মাসের শেষ দিকে ইউক্রেনকে ৩১টি আব্রামস ট্যাংক সরবরাহের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এগুলো দিয়ে ইউক্রেনীয় সেনাবাহিনী একটি ট্যাংক ব্যাটালিয়ন তৈরি করতে পারবে।

এর আগে যুক্তরাষ্ট্র-জার্মানি ছাড়াও বেশ কয়েকটি পশ্চিমা দেশ ইউক্রেনকে ভারী ট্যাংক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এসব দেশ কিয়েভকে ট্যাংক সরবরাহ করতে না চাইলেও শেষ পর্যন্ত নিজেদের অবস্থান থেকে সরে আসে। তবে রাশিয়া বলছে, এসব ট্যাংক যুদ্ধ-পরিস্থিতির কোনো পরিবর্তন ঘটাবে না বরং ইউক্রেনের জনগণের দুর্ভোগ বাড়াবে। সংঘাত আরও দীর্ঘ হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK