শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:১৫

গ্রহাণু থেকে নমুনা নিয়ে পৃথিবীতে ফিরলো নাসার যান

গ্রহাণু থেকে নমুনা নিয়ে পৃথিবীতে ফিরলো নাসার যান

উত্তরণবার্তা  ডেস্ক : সাত বছরের মহাকাশ যাত্রা শেষ করে এ পর্যন্ত সংগ্রহ করা বৃহত্তম গ্রহাণুর নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে এসেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসার ক্যাপসুল যান। রোববার যুক্তরাষ্ট্রের উতাহ মরুভূমিতে যানটি অবতরণ করেছে।বিজ্ঞানীরা বলেছেন, তারা নমুনাটি নিয়ে অত্যন্ত আশাবাদী। আমাদের সৌরজগতের গঠন এবং কীভাবে পৃথিবী বাসযোগ্য হয়ে উঠেছে সে সম্পর্কে আরও ভাল ধারণা পাওয়া যাবে এই নমুনা বিশ্লেষণের মাধ্যমে।

ধারণা করা হচ্ছিল, পৃথিবীর বায়ুমন্ডলের মধ্য দিয়ে ক্যাপসুল ওসিরিস-রেক্স প্রোবের অগ্নিগর্ভ অবতরণ বিপজ্জনক হবে। তবে স্থানীয় সময় সকাল ৮টা ৫২ মিনিটের দিকে এটি নিরাপদে উতাহ মরুভূমিতে অবতরণ করে। এই সময় নাসার কন্ট্রোল রুমে থাকা কর্মীরা উল্লাসে ফেটে পড়েন। ২০১৬ সালে উৎক্ষেপণের চার বছর পর ক্যাপসুলটি গ্রহাণু বেন্নুতে অবতরণ করে। গ্রহাণুর পাথুরে পৃষ্ঠ থেকে প্রায় ২৫০ গ্রাম ধূলিকণা সংগ্রহ করে এটি।

বিজ্ঞানীরা যে ধূলিকণা এবং ছোট ছোট পাথরের টুকরো দেখতে আগ্রহী তা ভাগ করে সারা বিশ্বের গবেষকদের কাছে পাঠানো হবে। এর বড় অংশটি পাবে যে দেশটি মিশন পাঠিয়েছে, অর্থাৎ যুক্তরাষ্ট্র। প্রায় ৪ শতাংশ নমুনা কানাডিয়ান স্পেস এজেন্সির কাছে যাবে এবং এর শূন্য দশমিক ৫ শতাংশ জাপানের মহাকাশ সংস্থার কাছে যাবে। কিছু উপাদান নিউ মেক্সিকোতে একটি নিরাপদ ভল্টে সংরক্ষণ করা হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK