শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:০৩

কসোভোতে পুলিশ-বন্দুকধারীর গোলাগুলি : নিহত ৪

কসোভোতে পুলিশ-বন্দুকধারীর গোলাগুলি : নিহত ৪

উত্তরণবার্তা ডেস্ক : কসোভোর উত্তরে একটি জাতিগত সার্বিয়ান সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে হামলা করেছে বন্দুকধারীরা। অতর্কিত এই হামলার পর অন্তত ৩০ বন্দুকধারীকে ঘিরে রাখে পুলিশ। এ ঘটনায় এখন পর্যন্ত একজন পুলিশ কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছেন। আজ সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়। কসোভো পুলিশ বলছে, বনজস্কা গ্রামের চারপাশে গোলাগুলিতে এক পুলিশ কর্মকর্তা এবং ৩০ জন বন্দুকধারীর মধ্যে তিনজন নিহত হয়েছেন। এদিকে ঘণ্টার পর ঘণ্টা অবরোধ চলতে থাকায় তীর্থযাত্রীরা সার্বিয়ান অর্থোডক্স মঠের মন্দিরে অবরুদ্ধ ছিলেন।

জাতিগত আলবেনিয়ানরা সার্বিয়ার সাবেক প্রদেশ কসোভোর ১০ লাখ ৮০ হাজার জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠ অংশ। কসোভোর উত্তরে প্রায় ৫০ হাজার সার্বিয়ান বসবাস করছে। এই অঞ্চলে তারাই সংখ্যাগরিষ্ঠ। গত মে মাসে এই অঞ্চলে সংঘর্ষে বেশ কয়েকজন বিক্ষোভকারী এবং ন্যাটো জোটের শান্তিরক্ষীরা আহত হন।

সার্বিয়ানরা কখনোই কসোভোর ২০০৮ সালের স্বাধীনতার ঘোষণাকে মেনে নেয়নি। দমনমূলক সার্বিয়ান শাসনের বিরুদ্ধে কসোভো-আলবেনিয়ান গেরিলা বিদ্রোহের দুই দশকেরও বেশি সময় পরেও বেলগ্রেডকে তারা তাদের রাজধানী হিসেবে মানে।এদিকে রোববারের সহিংসতার পেছনে কারা ছিল তা এখনও স্পষ্ট নয়। তবে এ হামরার জন্য সার্বিয়াকে দায়ী করেছেন কসোভোর প্রধানমন্ত্রী আলবিন কুর্তি এবং স্বরাষ্ট্রমন্ত্রী শেলাল সভেক্লা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK