রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৭:২৭
ব্রেকিং নিউজ

পুঁজিবাদীরা মানবতাকে নরকের দরজায় ঠেলে দিয়েছে : জাতিসংঘ মহাসচিব

পুঁজিবাদীরা মানবতাকে নরকের দরজায় ঠেলে দিয়েছে  :  জাতিসংঘ মহাসচিব

উত্তরণবার্তা ডেস্ক : দীর্ঘদিন ধরে ফসিল ফুয়েল বা কয়লা বা তেলের মত জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে যে পরিমাণ ক্ষতিকারক গ্যাস পরিবেশে ছড়িয়েছে তার প্রভাবে পৃথিবীর উষ্ণতা বেড়েই চলেছে। আর এর পরিণতিতে আবহাওয়া দিনকে দিন চরম ভাবাপন্ন হয়ে উঠছে।এছাড়া, শিল্পকারখানা স্থাপনের ফলে যে অত্যধিক মাত্রায় কার্বন নিঃসরণ হয় তার যথাযথ ব্যবস্থাপনা না থাকায় জলবায়ুতে নেতিবাচক প্রভাব এসেছে। মানুষ যখন থেকে কল-কারখানা এবং যানবাহন চালাতে বা শীতে ঘর গরম রাখতে তেল, গ্যাস এবং কয়লা পোড়াতে শুরু করলো তাতে পৃথিবীর তাপমাত্রা বেড়ে গেছে। এর প্রভাব পড়েছে জলবায়ুর উপর, বেড়েছে বৈশ্বিক উষ্ণতা।

উন্নত বিশ্বে নব নব শিল্প কারখানা সৃষ্টির সাথে চোখে পড়ার মতো কোনো পরিবেশবান্ধব ব্যবস্থাপনা নেই। এই প্রসঙ্গেই পুঁজিবাদীরা তাদের লাভের জন্য মানবতাকে নরকের দরজায় ঠেলে দিয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অন্তেনিউ গুতেরেস।জাতিসংঘের ৭৮তম সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। সম্মলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত রাষ্ট্রসমূহকে জলবায়ুর প্রতি সহনশীল হতে এবং অনুন্নত রাষ্ট্রসমূহের প্রতি সহায়তা দেয়ার উদাত্ত আহবান জানিয়েছেন। ২০ সেপ্টেম্বর বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে  জাতিসংঘের গভীর সমুদ্র বিষয়ক চুক্তিতে সই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ ‘বায়োলজিক্যাল ডাইভারসিটি অব এরিয়াস বিয়ন্ড ন্যাশনাল জুরিসডিকশন’ (বিবিএনজে) শীর্ষক এ চুক্তি সই করেন তিনি৷  

গভীর সমুদ্রে সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবহার সংক্রান্ত জাতিসংঘের এ সন্ধিপত্র সইয়ের মাধ্যমে সমুদ্র সম্পদের সুষ্ঠু সংরক্ষণ ও আহরণে বাংলাদেশের যে প্রতিশ্রুতি সেটি আরও দৃঢ় হলো। এছাড়া,গত মঙ্গলবার চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবেলায় আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা পুনর্গঠনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সদর দফতরে স্পেন এবং ইউরোপীয় কাউন্সিল আয়োজিত ‘টুওয়ার্ডস এ ফেয়ার ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল আর্কিটেকচার’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের গোলটেবিল বৈঠকে এ গুরুত্ব আরোপ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮তম অধিবেশনের ফাঁকে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, তিমুর-লেস্তের রাষ্ট্রপতি ড. হোসে রামোস হোর্তা ও ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। জাতিসংঘ সদর দফতরে দ্বিপাক্ষিক সভা কক্ষে বৈঠকের পর প্রধানমন্ত্রীর দৈনন্দিন ব্যস্ততা নিয়ে সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আবদুল মোমেন বলেন, এতে বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।তিনি বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠকে প্রধানমন্ত্রী পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের ওপর জোর দেন এবং পারমাণবিক নিরস্ত্রীকরণে বাংলাদেশের অটল অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্রাউন ইউনিভার্সিটি বিশেষ সম্মাননায় ভূষিত করেছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক মডেল তৈরির জন্য জাতিসংঘ স্বীকৃতির পরিপ্রেক্ষিতে তাকে এ বিশেষ সম্মাননা দেয়া হয়। ব্রাউন ইউনিভার্সিটির স্বাস্থ্য বিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং ওয়ারেন অ্যালপার্ট মেডিকেল স্কুলের মেডিসিন অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সের ডিন ডা. মুকেশ কে. জৈন এখানে প্রধানমন্ত্রীর কাছে তার অবস্থানস্থল দি লোটে নিউইয়র্ক হোটেলে বিশেষ সম্মাননা সংক্রান্ত প্রশংসাপত্রটি হস্তান্তর করেন।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। বাইডেন ৭৮তম জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে নিউইয়র্কে আগত রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে সন্ধ্যায় মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট-এ ভোজসভার আয়োজন করেন। পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সেখানে প্রধানমন্ত্রীর ব্যস্ত কর্মসূচি নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ সংবর্ধনার কথা সাংবাদিকদের জানান।প্রধানমন্ত্রীর কন্যা এবং ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) থিম্যাটিক অ্যাম্বাসেডর সায়মা ওয়াজেদ এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। ভোজসভায় প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে কুশল বিনিময় করেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK