শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৫৬

জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বনেতারা

জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বনেতারা

উত্তরণবার্তা ডেস্ক : ইউক্রেন যুদ্ধ, লিবিয়ায় প্রাণঘাতী বন্যা, আফ্রিকায় একাধিক সামরিক অভ্যুত্থান, খাদ্য সংকট আর পরাশক্তিদের দ্বন্দ্ব- বিশ্বব্যাপী এমন কঠিন সময়ের মধ্যেই নিউইয়র্কে শুরু হয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশন। মঙ্গলবার অধিবেশনের প্রথম দিনেই উঠে আসে বৈশ্বিক বিপর্যয়ের বিষয়টি। রাষ্ট্রনেতাদের বিভক্তিমূলক আচরণের সমালোচনা করেন, জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেস।

তিনি বলেন, বিশ্ব এখন দারিদ্র, অসমতা ও সংঘাতের মধ্যে রয়েছে। লিবিয়াসহ ভয়াবহ দুর্যোগের কবলে বহু দেশ। তবুও আমরা ঐক্যবদ্ধ হতে পারছি না। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রুশ আগ্রাসনের সমালোচনা করে বলেন, বিশ্বকে অনিরাপদ করে তুলেছে রাশিয়া।তিনি আরও বলেন, একটি সার্বভৌম দেশে আক্রমণ চালিয়ে জাতিসংঘ সনদের অমান্য করে আসছে রাশিয়া। এভাবে তারা পার পেয়ে যেতে পারে না। বিশ্বের উচিত রাশিয়ার বিরুদ্ধে একজোট হওয়া। রাষ্ট্রনেতাদের বক্তব্যে উঠে আসে কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকির বিষয়টিও। কথা বলেন, জলবায়ু সংকট নিয়েও।

জাতিসংঘের এবারের অধিবেশনে প্রায় দু'শো দেশের রাষ্ট্র ও সরকার প্রধান যোগ দিলেও, ছিলেন না ভেটো ক্ষমতার অধিকারী পাঁচ স্থায়ী সদস্যদের চারনেতাই। অংশ নেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তবে, সরাসরি যোগ দিয়েছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এবারের সম্মেলনকে তাই অনেক বেশি চ্যালেঞ্জিং বলছেন বিশ্লেষকরা।সাধারণ পরিষদের অধিবেশন ঘিরে নিউইয়র্কে চলছে পরিবেশবাদীদের বিক্ষোভ। জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের দাবি জানান তারা। একই ইস্যুতে বিক্ষোভ চলছে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, নাইজেরিয়াসহ আরও বেশ কিছু দেশে।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK