রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০১:৪১
ব্রেকিং নিউজ

ছুটির দিনে গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য সুস্বাদু ‘মনমোহিনী চিংড়ি’ রান্না করবেন যেভাবে

ছুটির দিনে গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য সুস্বাদু ‘মনমোহিনী চিংড়ি’ রান্না করবেন যেভাবে

উত্তরণবার্তা ডেস্ক : মাছে-ভাতে বাঙালি। প্রতিদিনের খাবারের মেন্যুতে অন্তত একবেলা মাছ ছাড়া চলে না অনেকেরই। যেহেতু সাপ্তাহিক ছুটির দিন, তাই চাইলে চিংড়ি মাছ দিয়ে সুস্বাদু এক পদ তৈরি করে নিতে পারেন দুপুরের খাবারে। সামান্য কিছু উপকরণ দিয়েই তৈরি করা যায় মনমোহিনী চিংড়ি। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে দারুণ মানিয়ে যায় চিংড়ির এই পদ। তাহলে আসুন জেনে নেয়া যাক  ছুটির দিনে গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য সুস্বাদু ‘মনমোহিনী চিংড়ি’ রান্না করবেন যেভাবে।

পদ্ধতি :

প্রথমে পেঁয়াজ, আদা-রসুন, কাঁচা মরিচ ও নারকেল কোরা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। অন্যদিকে আগে থেকেই লবণ-হলুদ মাখিয়ে রাখা চিংড়ি মাছের দু’পিঠ হালকা করে ভেজে নিন। এই লেসিপি তৈরি করতে সব উপকরণ পরিমাণমতো নিতে হবে। এবার ওই তেলেই আস্ত গরম মসলা ফোড়ন দিন। এর মধ্যে বাটা মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। ৫ মিনিট লবণ, হলুদ, মরিচের গুঁড়া আর টকদই দিয়ে আরও কষিয়ে নিন। তারপর অল্প পানি মিশিয়ে দিলেই হবে।

মসলা কষা হয়ে গেলে নারকেলের দুধ দিতে হবে। দুধ ফুটে উঠলে চিংড়ি মাছ দিয়ে দিন। ৫ মিনিট পরে ঢাকনা খুলে উপরে গরম মসলার গুঁড়া ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে মনমোহিনী চিংড়ি। গরম ভাত-পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা এই পদ।
উত্তরণবার্তা/এআর

 

 

  মন্তব্য করুন
     FACEBOOK