রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০১:৫২
ব্রেকিং নিউজ

ঘরেই যেভাবে বানাবেন সুস্বাদু বাফেলো চিকেন উইংস ফ্রাই

ঘরেই যেভাবে বানাবেন সুস্বাদু বাফেলো চিকেন উইংস ফ্রাই

উত্তরণবার্তা ডেস্ক : বর্তমানে চিকেনের বাহারি পদে মুগ্ধ ছোট থেকে বড় সবাই। মুরগির মাংস দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তবে চিকেনের তৈরি ভাজাপোড়া খাবার যেমন, চিকেন ফ্রাই, চিকেন বল, চিকেন উইংস ইত্যাদি অন্যতম। চিকেনের আরও একটি জনপ্রিয় পদ হলো বাফেলো উইংস ফ্রাই। রেস্টুরেন্ট থেকেই বেশিরভাগ মানুষ কিনে খান এটি। এখন কিন্তু বাফেলো চিকেন উইংস খাওয়ার দিন। তাহলে আসুন জেনে নেয়া যাক ঘরেই যেভাবে বানাবেন সুস্বাদু বাফেলো চিকেন উইংস ফ্রাই।

১৯৬৪ সালে নিউইয়র্কের বাফেলোতে জনপ্রিয় হয়ে ওঠে চিকেন উইংস। ফ্র্যাঙ্ক বেলিসিমো অ্যাঙ্কর নামের এক বার মালিকের স্ত্রীটেরেসা বেলিসিমো তার ক্ষুধার্ত সন্তানের জন্য মধ্যরাতে কিছু রান্না করতে চেয়েছিলেন। তার কাছে শুধু ছিল মুরগির মাংস। তিনি মুরগির ঝোল রান্না না করে সেগুলো ডুবো তেলে ভেজে সসের সঙ্গে মিশিয়ে তার ছেলে ও বন্ধুদেরকে খেতে দেন। যা পরবর্তী সময়ে বিখ্যাত হয়ে ওঠে বাফেলো চিকেন উইংস নামে।এই খাবারটির এতো চাহিদা ছিল যে ১৯৭৭ সালে বাফেলোর মেয়র ২৯ জুলাইকে জাতীয় চিকেন উইং দিবস হিসাবে ঘোষণা করেছিলেন। তবে এই দিবস ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় রোববার পালিত হওয়া শুরু হয়।

উপকরণ :
১. চিকেন উইংস ৫০০ গ্রাম
২. আদা বাটা ২ টেবিল চামচ
৩. রসুন বাটা ২ চা চামচ
৪. সয়া সস ১ টেবিল চামচ
৫. কালো গোলমরিচের গুঁড়া আধা চা চামচ
৬. আধা কাপ মসলার মিশ্রণ
৭. তেল সামান্য
৮. ডিম ১টি
৯. তিলের তেল ২ টেবিল চামচ
১০. বারবিকিউ সস এক কাপ
১১. মধু আধা কাপ
১২. লেবুর রস ২ চা চামচ
১৩. পাপরিকা পাউডার ১ চা চামচ

পদ্ধতি :
প্রথমে বাটিতে চিকেন উইংস, আদা বাটা, রসুন বাটা, সয়া সস, কালো গোলমরিচের গুঁড়ো, মসলা, তিলের তেল ও ডিম দিয়ে ভালোভাবে মেরিনেট করে রাখনি ১০-২০ মিনিট। এবার মেরিনেট করা মাংস আরও একবার মাখিয়ে নিন। যাতে মাংসের গায়ে মসলা লাগে। একটি ফ্রাই প্যানে পরিমাণমতো তেল গরম করে নিন। চিকেনগুলো একেক করে গরম তেলে ছেড়ে ভেজে নামিয়ে নিন।

এবার প্যানে সামান্য তিলের তেল গরম করে নিন। এতে রসুন বাটা, বারবিকিউ সস, মধু, লেবুর রস, তিল, পাপরিকা পাউডার ও মিশ্রিত মসলা দিয়ে রান্না করে সস তৈরি করুন। সবশেষে ভাজা চিকেন উইংস সসের সঙ্গে মাখিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের বারবিকিউ বাফেলো উইংস ফ্রাই। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আড্ডায় বেশ জমে যাবে মজাদার এই খাবারটি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK