সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২০:০০
ব্রেকিং নিউজ

১৭ বছর পর বাংলাদেশ-জাপান সরাসরি ফ্লাইট চালু

১৭ বছর পর বাংলাদেশ-জাপান সরাসরি ফ্লাইট চালু

উত্তরণবার্তা প্রতিবেদক : ১৭ বছর পর চালু হলো বাংলাদেশ-জাপান সরাসরি ফ্লাইট। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-নারিতো রুটে সরাসরি ফ্লাইট চালু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ১ সেপ্টেম্বর শুক্রবার বাংলাদেশ সময় রাত পৌনে ১২টায় যাত্রা শুরু করে ফ্লাইটটি। সেটি জাপানি সময় শনিবার সকাল সোয়া ৯টার দিকে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে।

এর আগে, উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-২-এ এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জাপানের টোকিও রুটে ফ্লাইট চালু করে ১৯৭৯ সালে। এরপর ১৯৮১ সালে সাময়িক বিরতির পর ঢাকা-নারিতা রুটে প্রথম ফ্লাইট শুরু হয়। পরে বাণিজ্যিকভাবে লাভজনক না হওয়ায় ২০০৬ সালে জাপানের সঙ্গে বিমানের সরাসরি এই ফ্লাইট বন্ধ হয়ে যায়।

বর্তমানে অনেক জাপানি কোম্পানি এখানে তাদের ব্যবসার প্রসার ঘটাচ্ছে এবং অনেক বাংলাদেশী শিক্ষার্থী জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে। ২০২২ সাল পর্যন্ত জাপানে বসবাসরত বাংলাদেশীর সংখ্যা ছিল ২০,৯৫৪ জন। বাংলাদেশে কাজ করছে সাড়ে তিনশ’ জাপানি প্রতিষ্ঠান।

ড্রিমলাইনার ৭৮৭-৮ এবং ৭৮৭-৯ বিমান দিয়ে বিমান বাংলাদেশ সাপ্তাহিক তিনটি ফ্লাইট পরিচালনা করবে। প্রতি শুক্র, সোম ও বুধবার ঢাকা থেকে এবং প্রতি শনি, মঙ্গলবার ও বৃহস্পতিবার নারিতা থেকে ফ্লাইট ছাড়বে। ঢাকা-নারিতা রুটে একমুখী সর্বনিম্ন ভাড়া ৭০ হাজার ৮শ’ ২৮ টাকা এবং ফিরতি টিকেটের মূল্য জনপ্রতি ১ লাখ ১১ হাজার ৬শ’ ৫৬ টাকা। তবে, বিভিন্ন ক্যাটাগরিতে আকর্ষণীয় মূল্যহ্রাস সুবিধা ভোগ করবেন এই রুটের যাত্রীরা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK