সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১১:৫৬
ব্রেকিং নিউজ

যেভাবে রান্না করবেন সুস্বাদু ইলিশের কাচ্চি বিরিয়ানি

যেভাবে রান্না করবেন সুস্বাদু ইলিশের কাচ্চি বিরিয়ানি

উত্তরণবার্তা ডেস্ক : কাচ্চি বিরিয়ানির নাম শুনলে জিভে জল আসে নিশ্চয়ই? তবে কাচ্চির নাম শুনলে মনে পড়ে মাটন কিংবা গরুর মাংসের কথা। এদিকে আপনার পছন্দের ইলিশ দিয়েও যে সুস্বাদু কাচ্চি বিরিয়ানি রান্না করা যায় তা কি জানতেন? খুব সহজ রেসিপিতে ঘরে বসেই রান্না করতে পারবেন ইলিশ মাছের কাচ্চি বিরিয়ানি। তা হলে চলুন জেনে নেয়া যাক যেভাবে রান্না করবেন সুস্বাদু ইলিশের কাচ্চি বিরিয়ানি।

তৈরি করতে যা লাগবে :

ইলিশ মাছ- ৮ টুকরা

টক দই- ৩/৪ কাপ

পেঁয়াজ বেরেস্তা- ১/২কাপ

লবণ- স্বাদমতো

আদা বাটা- ১ চা চামচ

লাল মরিচের গুঁড়া- ২ চা চামচ

কাঁচা মরিচ ফালি- ৫-৪ টুকরা

চিনি- ১ চা চামচ

গরম মসলা একসাথে গুঁড়া- ১চা চামচ

সরিষার তেল- ১/৪ কাপ

ঘি- ২ টেবিল চামচ

জাফরান রং- ১/৪ চা চামচ।

মেরিনেশন

মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাছ বাদে সব উপকরণ একসাথে ব্লেন্ড করে মাছের সাথে মিশিয়ে কমপক্ষে ১ ঘণ্টা মেরিনেট করে রাখুন। একটি বড় প্যানে মেরিনেট করা মাছ বিছিয়ে রাখুন।

পোলাও রাঁধতে যা লাগবে

পোলাও বা বাসমতি চাল- ৪ কাপ

আদার রস- ১ টেবিল চামচ

দারুচিনি- ২ টুকরা

এলাচ- ৩ টি

তেজপাতা- ২ টি

শাহি জিরা- ১ চা চামচ

কাচা মরিচ- ৫টি

লবণ- স্বাদমতো

গরম পানি- ৭ কাপ

চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি প্যানে তেল গরম করে সব মসলা দিয়ে চাল দিয়ে ২ মিনিট ভাজুন। পানি চালে দিয়ে ভালো করে নেড়ে দিন। কয়েকবার ফুটে উঠলে ও চাল পানির সমান হলে, ভালো করে নেড়ে ঢাকনা দিয়ে চুলার তাপ একদম কমিয়ে দিন। ১৮ মিনিট এভাবে রাখুন। ১৮ মিনিট পর চুলা বন্ধ করুন। ঢাকনা খুলে ভাত নেড়ে দিন।

বিরিয়ানি তৈরি করবেন যেভাবে :

পেঁয়াজ বেরেস্তা- ১/২কাপ

গুঁড়াদুধ- ১/৪কাপ

ঘি- ২ টেবিল চামচ

জর্দ্দার রং- সামান্য (১/২ কাপ দুধে ভেজানো)

মাছ বিছানো হাড়িতে মাছের উপর অর্ধেক বেরেস্তা, গুঁড়া দুধ ছিটিয়ে দিন। তার উপর অর্ধেক ভাত দিন। আবার বাকি বেরেস্তা, গুঁড়া দুধ দিয়ে ভাত দিন। উপরে ঘি ও দুধের রঙ ছিটিয়ে ভালো করে ঢাকনা দিয়ে দিন। আটার দলা দিয়ে ঢাকনার চারপাশ মুড়ে দিন যাতে ভাপ না বের হতে পারে। ৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এরপর অল্প আচে দমে রাখুন ৩০ মিনিট। তাওয়া গরম করে তার উপর আরো ২০ মিনিট রাখতে পারেন। চুলা বন্ধ করে বিরিয়ানির পাত্রটি পরিবেশনের পাত্রে উল্টিয়ে ঢালুন। গরম গরম পরিবেশন করুন মজাদার ইলিশের কাচ্চি বিরিয়ানি।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK