শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:২৩
ব্রেকিং নিউজ

জঙ্গিদের বিচরণ এখন সাইবার দুনিয়ায় : গোপন অ্যাপসে কার্যক্রম

জঙ্গিদের বিচরণ এখন সাইবার দুনিয়ায় : গোপন অ্যাপসে কার্যক্রম

উত্তরণবার্তা প্রতিবেদক : জঙ্গিদের বিচরণ এখন সাইবার দুনিয়ায়। গোপন অ্যাপসের মাধ্যমে চলছে দাওয়াতি কার্যক্রম। প্রশিক্ষণের জন্য এখন তাদের পছন্দের জায়গা পাহাড়। প্রশিক্ষণ শেষ হওয়ার আগেই ধরা পড়ায় বড় ধরনের হামলার ঝুঁকি নেই - বলছে পুলিশ। তবে বিশ্লেষকরা বলছেন, জঙ্গিবাদ নির্মূলে পুলিশের একার নয়, দরকার সমন্বিত প্রচেষ্টা।

সম্প্রতি জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে একটি জঙ্গি সংগঠন নিষিদ্ধ করতে না করতেই আরও একটি নতুন জঙ্গি সংগঠনের সন্ধান পেয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। ‘ইমাম মাহমুদের কাফেলা’ নামে নতুন এ জঙ্গি সংগঠনটির ৩৯ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। শারক্বীয়ার মতো প্রশিক্ষণের জন্য তারাও বেছে নিয়েছিলো দুর্গম পাহাড়। কমান্ডো ধাঁচের প্রশিক্ষণ শেষে বড় হামলার ছক ছিল তাদের।

দেশে সিরিজ বোমা হামলার পেরিয়ে গেছে ১৮ বছর। তারও আগে থেকে জঙ্গিরা তাদের অস্তিত্বের জানান দিয়ে আসছিলো। দীর্ঘ এ সময়ে দেশে জঙ্গিদের সক্ষমতা বেড়েছে, নাকি তারা অনেকটাই কোনঠাসা? সিটিটিসি বলছে, বড় ধরণের হামলার সক্ষমতা এখন আর নেই তাদের। তবে তারা আগের থেকে বেশি সক্রিয় সাইবার স্পেসে। আর এটিই আইনশৃঙ্লা রক্ষাকারী বাহিনীর জন্য বড় চ্যালেঞ্জ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান দাবি করেন, জঙ্গিদের সক্ষমতা গুঁড়িয়ে দেয়া হয়েছে। হামলা করার কোন অবস্থা তাদের নেই। যদিও তার ভাষ্য, জঙ্গিরা অক্ষম না। তাদের অনলাইন ভিত্তিক তৎপরতা অনেক বেশি। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে যেসব জঙ্গি সংগঠনের সন্ধান পাওয়া গেছে, দেখা গেছে তারা সরাসরি কোন কার্যক্রম চালাতো না; সাইবার জগতে তারা কার্যক্রম পরিচালনা করতো।

পুলিশের একার পক্ষে জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব নয় দাবি করে বিশ্লেষকরা বলছেন, এজন্য সমন্বিত উদ্যোগ নিতে হবে। তবেই দেশ থেকে জঙ্গিবাদের মতো ধ্বংসাত্নাক কার্যক্রমে যারা জড়িত, তাদের আইনের আওতায় নিয়ে আসা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক হাফিজুর রহমান কার্জন বলেন, জঙ্গিবাদ নির্মূলে গোড়ায় হাত দিতে হবে। যে প্রক্রিয়ায় জঙ্গি তৈরি হয়, সেটা ভেঙে দিতে হবে; অথবা ওই পথ দুর্বল করে দিতে হবে। কদিন পর পর অভিযান চালিয়ে গ্রেফতার আর সচেতন করলে তেমন একটা সুফল আসবে না। জাতীয় নির্বাচন সামনে রেখে জঙ্গিদের কেউ মদদ দিচ্ছে কিনা সে বিষয়টিও খেয়াল রাখার পরামর্শ বিশেষজ্ঞদের।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK