শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:৪৪
ব্রেকিং নিউজ

চট্টগ্রামে পুলিশের ওপর জামায়াত-শিবিরের হামলায় তিন মামলা

চট্টগ্রামে পুলিশের ওপর জামায়াত-শিবিরের হামলায় তিন মামলা

উত্তরণবার্তা প্রতিবেদক : চট্টগ্রামে একাত্তরের যুদ্ধাপরাধে আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে পুলিশের ওপর জামায়াত-শিবিরের নেতাকর্মীদের অতর্কিত হামলা চালানো ও সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। এতে গ্রেপ্তারকৃত ৪৮ জনসহ প্রায় ৩শ’ জনকে আসামি করা হয়েছে। ঘটনার সময় আটককৃতদের ১৬ আগস্ট বুধবার আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়েছে। তাদের রিমান্ডে পাঠানোর আবেদন করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।  এরআগে ১৫ আগস্ট মঙ্গলবার রাতে পুলিশের পক্ষ থেকে নগরের খুলশী থানায় একটি এবং কোতোয়ালী থানায় দুটি মামলা করা হয়।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা জানান, গায়েবানা জানাজাকে কেন্দ্র করে পুলিশের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় জামায়াত ও শিবিরের বিরুদ্ধে খুলশী থানায় একটি মামলা হয়েছে। মামলায় গ্রেপ্তার ৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০০ থেকে ১২০ জনকে আসামি করা হয়। এদিকে, কোতোয়ালী থানার ওসি জাহেদুল কবীর বলেন, ‘১৫ আগস্ট মঙ্গলবার নগরের জমিয়াতুল ফালাহ মসজিদ থেকে আলমাস মোড় পর্যন্ত জামায়াত-শিবিরের নেতাকর্মীরা নাশকতার পরিকল্পনা নিয়ে রাস্তায় প্রতিবন্ধকতা শুরু করলে পুলিশ তাতে বাঁধা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে তারা পুলিশের উপর অতর্কিত হামলা চালায়। হামলায় ৫ পুলিশ সদস্য গুরুতর আহত হয়। এই ঘটনায় ৪০ জনকে গ্রেপ্তার করা হয়। পরে গ্রেপ্তার ৪০ ও মহানগর জামায়াতের আমীর মো. শাহজাহানসহ পলাতক ২৫ জনসহ অজ্ঞাত আরো ২৫০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।’

এর আগে, ১৫ আগস্ট মঙ্গলবার বিকেল ৪টা ১৫ মিনিটের দিকে নগরের কাজীর দেউড়ি মোড় এলাকায় সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে জামায়াত শিবিরের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় বেশ কয়েকজন জামায়াতের নেতাকর্মীকে আটক করে পুলিশ। এরপর বিকেল সাড়ে ৪টার দিকে নগরের ওয়াসা মোড় এলাকায় জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠে অনুমতি বিহীন সাঈদীর গায়েবানা জানাজা নামাজের প্রস্তুতি নিচ্ছিল সংগঠনটির নেতাকর্মীরা। এসময় পুলিশ জমিয়তুল ফালাহর প্রধান গেট আটকে দিলে নেতাকর্মীদের সঙ্গে বাকবিত-ার ঘটনা ঘটে, এসময় পুলিশের ওপর হামলা চালায় তারা, এরপর ধাওয়া পাল্টা ও সংঘর্ষের সূত্রপাত হয়।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK