বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০০:৫৯

ঢাকার চারপাশের ১৩ সেতু ভেঙে ফেলা হবে: তাজুল ইসলাম

ঢাকার চারপাশের ১৩ সেতু ভেঙে ফেলা হবে: তাজুল ইসলাম

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজধানীর চারপাশের নদীগুলোতে নৌ চলাচল সচল রাখতে বাবুবাজার বুড়িগঙ্গা সেতু এবং টঙ্গী রেল সেতুসহ ঢাকার চারপাশে নদ-নদীর উপর নির্মিত ১৩টি সেতু ভেঙে ফেলা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, এসব কম উচ্চতা সম্পন্ন সেতুগুলো পুনঃনির্মাণ অথবা ভেঙে নতুন করে নির্মাণ করা হবে।
 
রোববার মন্ত্রণালয়ে অনুষ্ঠিত চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত, দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য প্রণীত মাস্টারপ্ল্যান বাস্তবায়ন অগ্রগতি এবং মেঘনা নদী দখলমুক্ত, দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধিকল্পে মাস্টারপ্ল্যান প্রণয়ন সংক্রান্ত অগ্রগতি পর্যালোচনা সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। মন্ত্রী বলেন, ঢাকার চারপাশে নদ-নদী, খালের উপর ১৩টি ব্রিজ চিহ্নিত করা হয়েছে যেগুলো স্বল্প উচ্চতা সম্পন্ন। নৌ চলাচল ব্যবস্থা স্বাভাবিক রাখতে এসব ব্রিজের উচ্চতা বৃদ্ধি করা ছাড়া কোনো বিকল্প নেই। তাই নৌ চলাচল ব্যবস্থা অক্ষুন্ন রাখতে এসব ব্রিজ পুনঃনির্মাণ অথবা ভেঙে নতুন ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
১৩টি ব্রিজের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ৬টি, সড়ক ও সেতু বিভাগের ৬টি এবং রেলওয়ে মন্ত্রণালয়ের ১টি সেতু রয়েছে বলে জানান মন্ত্রী। মন্ত্রী জানান, ঢাকার আশপাশের নদীগুলোকে দূষণমুক্ত রাখতে ২ হাজারেরও বেশি শিল্প কারখানা চিহ্নিত করা হয়েছে। এগুলোতে ইফলুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। সভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/সাব্বির
 
 
 
 

 

  মন্তব্য করুন
     FACEBOOK