রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৩:১৪
ব্রেকিং নিউজ

জবির ১৬৭৬ শিক্ষার্থী মেধা ও অবৈতনিক বৃত্তি পেলো

জবির ১৬৭৬ শিক্ষার্থী মেধা ও অবৈতনিক বৃত্তি পেলো

উত্তরণবার্তা প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত ১ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দেয়া হয়েছে। মেধা ও অবৈতনিক- এই দুই ক্যাটাগরিতে শিক্ষার্থীদের এই বৃত্তি দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। ১০ জুলাই সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এসব তথ্য জানান।

রেজিস্ট্রার জানান, মেধা ও অবৈতনিক- এই দুই ক্যাটাগরির বৃত্তির জন্য মোট ১ হাজার ৯৩৬ জন শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্য থেকে যাচাই-বাছাই করে ৫৯৪ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ১ হাজার ৮২ জন শিক্ষার্থীকে অবৈতনিকসহ মোট ১ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে। তিনি আরও জানান, শিক্ষার্থীদের ব্যাংক একাউন্টে বৃত্তির টাকা পাঠানো হচ্ছে৷ বৃত্তি সংশ্লিষ্ট যেকোনো সমস্যায় শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বৃত্তি শাখায় যোগাযোগ করলে সমাধান হয়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা প্রতি মাসে ৬৫০ টাকা হারে এক বছরে (এককালীন) ৭ হাজার ৮০০ টাকা পাবেন। অর্থাৎ ৫৯৪ শিক্ষার্থীকে মোট ৪৬ লাখ ৩৩ হাজার ২০০ টাকার মেধাবৃত্তি দেয়া হয়েছে। এছাড়াও এই ক্যাটাগরিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা দুই সেমিস্টার বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবেন। অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা শুধুমাত্র দুই সেমিস্টার বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবেন।

এছাড়াও গতবছর থেকে চালু হওয়া রোভার স্কাউটস, বিএনসিসি ও রেঞ্জার ইউনিট থেকে মোট ২৫০ জন শিক্ষার্থীকে প্রতিরক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে। এর মধ্যে রোভার স্কাউটসের ১০০ জন, বিএনসিসির ১০০ জন এবং রেঞ্জার ইউনিটের ৫০ জন সদস্য বৃত্তি পেয়েছেন। এই সাধারণ বৃত্তির আওতায় সংশ্লিষ্ট শিক্ষার্থীরা প্রতি মাসে ৩০০ টাকা করে বছরে ৩ হাজার ৬০০ টাকা পাবেন। এই খাতে ২৫০ জন শিক্ষার্থীকে মোট ৯ লাখ টাকার শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছে। এছাড়াও রোভার স্কাউটসের ১০৮ জন শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘বৃত্তি নীতিমালা-২০১৩’ অনুযায়ী মেধাবৃত্তি প্রাপ্তির জন্য প্রতিটি বিভাগের প্রতি শিক্ষাবর্ষ থেকে সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী তিনজন শিক্ষার্থীকে মনোনীত করতে হয়। রিঅ্যাডমিশন, বোর্ড বা অন্যান্য সংস্থা থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এর আওতায় এলে বৃত্তি পাবেন না বলে নীতিমালায় উল্লেখ রয়েছে। নীতিমালা অনুসারে অবৈতনিক ক্যাটাগরিতে প্রতিটি বিভাগের প্রতি শিক্ষাবর্ষের ১০ শতাংশ শিক্ষার্থীকে মনোনীত করা হয়।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের এককালীন অর্থ প্রদান করা হবে। এর আগে শিক্ষার্থীদের প্রতি মাসে ৪০০ টাকা হারে বৃত্তি দেওয়া হতো। এবছর থেকে এটি বৃদ্ধি করে ৬৫০ টাকা করা হয়েছে। অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এক বছর বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবেন। শিক্ষার্থীদের সুবিধার্থেই আমাদের এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধা ও অবৈতনিক বৃত্তি চালু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। চালুর পর থেকেই প্রতিবছর একটি নির্দিষ্ট হারে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে আসছে প্রতিষ্ঠানটি। ২০২২ সালেও ৮১৩ শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ১ হাজার ১১৭জন শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK