রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৩৪
ব্রেকিং নিউজ

দেশের মানুষ চাঁদে যাবে, প্লেনও বানাবে : প্রধানমন্ত্রী

দেশের মানুষ চাঁদে যাবে, প্লেনও বানাবে  :  প্রধানমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : একসময় দেশের মানুষ চাঁদে যাবে, প্লেনও বানাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে প্রযুক্তি নির্ভর শিক্ষার প্রসার করতে হবে। প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২৩-২৪ এর নির্বাচিতদের মধ্যে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে আজ রোববার এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এক সময় শিক্ষাপ্রতিষ্ঠানে ছিল অস্ত্রের ঝনঝনানি। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনে। গুরুত্ব দেওয়া হয় গবেষণার ওপর। স্মার্ট বাংলাদেশ গড়তে প্রযুক্তি নির্ভর শিক্ষার প্রসার করতে হবে বলেও মন্তব্য করেন সরকার প্রধান। তিনি বলেন, একসময় আমরাও চাঁদে যাব, প্লেন বানাব। আওয়ামী লীগ ক্ষমতায় এসে শিক্ষা ও গবেষণায় বরাদ্দ বাড়িয়েছে।

সরকারি কর্মকর্তা, বেসরকারি ব্যক্তি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা যেন বিদেশি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করে দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদ হিসেবে গড়ে উঠতে পারে সেজন্য ২০১৮ সালে প্রবর্তন করা হয় প্রধানমন্ত্রী ফেলোশিপ। এই ফেলোরা দেশে এসে অর্জিত জ্ঞান কাজে লাগাবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

অন্য দেশের উন্নয়ন মডেল এ দেশে কার্যকর হবে না উল্লেখ করে, দেশের বাস্তবতার নিরিখে উন্নয়ন পরিকল্পনা নেয়ার পরামর্শও দেন শেখ হাসিনা। বিএনপি-জামায়াত দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে চেয়েছিল বলেও অভিযোগ করেন বঙ্গবন্ধু কন্যা।
এসময় প্রধানমন্ত্রী দেশের সীমিত সম্পদের সঠিক ব্যবহার করেই দেশকে গড়ে তোলার আহবান জানান সকলের প্রতি।২০২৩-২৪ অর্থবছরে মাস্টার্স পর্যায়ে ৩৮ জন ও পিএইচডি পর্যায়ে ১০ জনকে প্রদান করা হয় প্রধানমন্ত্রী ফেলোশিপ। ২০১৮ সাল থেকে মোট ৩৩৭ জন এই ফেলোশিপ পেয়েছেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ