রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৫৯
ব্রেকিং নিউজ

ঢাকা-দিল্লিতে শীর্ষ মানবাধিকার কর্মকর্তাকে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ঢাকা-দিল্লিতে শীর্ষ মানবাধিকার কর্মকর্তাকে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

উত্তরণবার্তা প্রতিবেদক : মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্র এবার ঢাকা ও দিল্লিতে বাইডেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তাকে পাঠাচ্ছে। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এক মিডিয়া নোটে জানিয়েছেন, ৮ থেকে ১৪ জুলাই দেশটির পররাষ্ট্র দফতরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জিয়া ভারত এবং বাংলাদেশ সফর করবেন।

হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে,  আন্ডার সেক্রেটারি উজরা জিয়ার সফরসঙ্গী হিসেবে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু থাকবেন।হিন্দুর প্রতিবেদনে আরও বলা হয়েছে, তারা উভয় দেশের সিনিয়র সরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের কর্মীদের সঙ্গে দেখা করবেন। এ ছাড়া উজরা জিয়া  তিব্বতের বৌদ্ধ ধর্মগুরু দালাই লামার সঙ্গেও দেখা করবেন।

বিভিন্ন সূত্র নিশ্চিত করেছেন, জিয়া দালাই লামার সঙ্গে দিল্লিতে সাক্ষাৎ করবেন। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ভারতে উজরা জিয়া বিশ্বব্যাপী চ্যালেঞ্জের সমাধান, গণতন্ত্র, আঞ্চলিক স্থিতিশীলতা, এবং মানবিক ত্রাণ বিষয়ে সহযোগিতার অগ্রগতিসহ মার্কিন-ভারত অংশীদারিত্বকে গভীর ও স্থায়ীকরণের বিষয়ে সরকারের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

অন্যদিকে ঢাকা সফরে মার্কিন আন্ডার সেক্রেটারি মানবিক উদ্বেগসহ রোহিঙ্গা সঙ্কট, শ্রম ইস্যু, মানবাধিকার এবং মানব পাচার ইস্যুতে সরকারের জেষ্ঠ্য কর্মকর্তাদের সঙ্গে আলাপ করবেন। এছাড়াও তিনি মত প্রকাশের স্বাধীনতা, নারী, প্রতিবন্ধী, সংখ্যালঘু সম্প্রদায়সহ ঝুকিপূর্ণ জনগোষ্ঠী ইস্যুতে নাগরিক সমাজের সঙ্গে আলাপ করবেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ