রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:০০
ব্রেকিং নিউজ

উড়োজাহাজ চলাচলে বাংলাদেশ-সুইজারল্যান্ড চুক্তির খসড়া চূড়ান্ত

উড়োজাহাজ চলাচলে বাংলাদেশ-সুইজারল্যান্ড চুক্তির খসড়া চূড়ান্ত

উত্তরণবার্তা  প্রতিবেদক : বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে সরাসরি আকাশপথে যোগাযোগ স্থাপনের জন্য একটি দ্বি-পাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়েছে। দ্রুত চুক্তিটি চূড়ান্ত স্বাক্ষরের জন্য উভয় দেশ উদ্যোগ গ্রহণ করার আগ্রহ ব্যক্ত করে সভায় একটি সম্মত কার্যবিবরণীও স্বাক্ষরিত হয়েছে। ৪ ও ৫ জুলাই মঙ্গলবার ও বুধবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদরদপ্তরের সম্মেলন কক্ষে দুই দেশের প্রতিনিধি দলের মধ্যে এ সংক্রান্ত একটি দ্বি-পাক্ষিক আলোচনা সভা হয়।

আলোচনা সভায় সুইজারল্যান্ড পক্ষের ৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফেডারেল অফিস অব সিভিল এভিয়েশনের প্রধান আলাপ-আলোচনকারী কর্মকর্তা লরেন্ট নোয়েল।সভায় বাংলাদেশ পক্ষের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। সভায় বন্ধুত্বপূর্ণ পরিবেশে বিস্তারিত আলোচনান্তে খসড়া চুক্তি চূড়ান্ত স্বাক্ষরের জন্য চুক্তির টেক্সট-এ উভয় পক্ষ সম্মত হয়েছে।চুক্তিটি চূড়ান্তভাবে স্বাক্ষরিত হলে বাংলাদেশের জন্য ইউরোপের একটি নতুন ও সরাসরি আকাশ পথ উন্মুক্ত হবে বলে মনে করে বেবিচক।

যাত্রীদের সরাসরি ফ্লাইটের মাধ্যমে সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে যাতায়াতের এবং আকাশ পথে পণ্য পরিবহনের আরো একটি ক্ষেত্র প্রতিষ্ঠিত হবে বলেও জানায় সংস্থাটি। আলোচনা সভায় বাংলাদেশ প্রতিনিধি দলে বেবিচকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এনবিআর, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএএস বাংলা এবং নভো এয়ারের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ