রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৮:২৯
ব্রেকিং নিউজ

সবচেয়ে বেশি কোরবানি হয়েছে ঢাকায়, কম ময়মনসিংহে

সবচেয়ে বেশি কোরবানি হয়েছে ঢাকায়, কম ময়মনসিংহে

উত্তরণবার্তা প্রতিবেদক : কোরবানি দাতার সংখ্যার দিক থেকে এবার শীর্ষে ঢাকা বিভাগ। আর সবচেয়ে কম কোরবানি হওয়া জেলার তালিকায় আছে ময়মনসিংহ। সারাদেশে কোরবানি হওয়া পশুর শীর্ষে ছাগল। এবার কোরবানি হয়েছে মোট এক কোটি ৪১ হাজার ৮১২টি পশু। এর মধ্যে শুধু ছাগলই কোরবানি হয়েছে সাড়ে ৪৮ লাখ। আর গরু ৪৫ লাখ ৮১ হাজার। কোরবানির পরদিন এ তথ্য জানায় প্রাণী সম্পদ অধিদপ্তর।

সারাদেশে এবার সবচেয়ে বেশি কোরবানি হয়েছে ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম হয়েছে ময়মনসিংহ বিভাগে। সংখ্যার হিসাবে এবার মোট এক কোটি ৪১ হাজার ৮১২টি পশু কোরবানি হয়েছে। যা গত বছরের তুলনায় ৯১ হাজার ৪৯টি বেশি। প্রশ্ন হচ্ছে সারা দেশের কতোগুলো পশু জবাই হলো, ঈদের পরদিন বিকেলের মধ্যে কিভাবে সেই তথ্য পেলো প্রাণিসম্পদ অধিদপ্তর?

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) ডা. এমদাদুল হক তালুকদার এ বিষয়ে জানান, ইউনিয়ন পর্যায়ে থাকা এআই টেকনিশিয়ান, এলডিডিপি কর্মকর্তা, বিএফএ, উপজেলা প্রাণীসম্পদ উপ-সহকারী কর্মকর্তা, ভেটেরিনারি সার্জন ও লাইভস্টক অফিসারসহ অন্যান্যদের থেকে প্রাপ্ত তথ্য সমন্বয় করেই প্রকাশ করেছে প্রাণী সম্পদ অধিদপ্তর।

এবার ঈদের আগে প্রাণি সম্পদ মন্ত্রণালয় জানিয়েছিল, এবার চাহিদার চাইতেও সারাদেশের ব্যক্তি ও খামার পর্যায়ে মোট ২১ লাখ পশু অতিরিক্ত রয়েছে। ছয় লাখ ৮১ হাজার খামার থেকে তথ্য সংগ্রহ করেই এই তথ্য জানায় মন্ত্রণালয়। প্রাণিসম্পদ মন্ত্রী জানান, গেল কয়েক বছর ধরে পশু আমদানি বন্ধ থাকার সুযোগই গবাদী পশু পালনে দেশ স্বয়ংসম্পূর্ণ হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, কোরবানির পর পরই আমরা সমস্ত ময়লা-আবর্জনা সরিয়ে নেওয়ার পাশাপাশি একটি আরও কিছু পদক্ষেপ নিয়েছি। ফলে বাংলাদেশে কোরবানি পরবর্তী অতীতের যে অভিজ্ঞতা তার চেয়ে অভাবনীয় পরিবর্তন লক্ষ্য করা গেছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক আরও জানান, অল্প জায়গায় এতো ঘনবসতি থাকার পরেও আমাদের গবাদিপশুর উত্তরোত্তর উন্নতি হচ্ছে। আমরা উন্নত জাতের ঘাস সারাদেশে চাষ করছি।কোরবানি হওয়া গবাদিপশুর মধ্যে ছাগল ৪৮ লাখ ৪৯ হাজার ৩২৮টি। গরু ৪৫ লাখ ৮১ হাজার ৬০টি। মহিষ ১ লাখ ৭ হাজার ৮৭৫টি। ভেড়া ৫ লাখ ২ হাজার ৩০৭টি। এবং ১ হাজার ২৪২ টি অন্যান্য পশু কোরবানি হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ