বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১২:৩১
ব্রেকিং নিউজ

পর্তুগালের সহজ জয়, স্কটল্যান্ডের কাছে হেরে গেছে হালান্ডের নরওয়ে

পর্তুগালের সহজ জয়, স্কটল্যান্ডের কাছে হেরে গেছে হালান্ডের নরওয়ে

উত্তরণবার্তা ডেস্ক : ব্রুনো ফার্নান্দেসের জোড়া গোলে শনিবার ইউরো ২০২৪ বাছাইপর্বে বসনিয়া-হার্জেগোভেনিয়াকে লিসবনে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে পর্তুগাল। কিন্তু গ্রুপ-এ’তে অসলোতে আর্লিং হালান্ডের গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত স্কটল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে নরওয়ে। 
 
বড় জয়ে পর্তুগাল গ্রুপ-জে’তে তিন ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করে স্লোভাকিয়ার থেকে দুই পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে। ম্যানচেস্টার সিটি তারকা বার্নার্ডো সিলভার ৪৪ মিনিটের গোলে এগিয়ে যায়  পর্তুগীজরা। ৭৭ মিনিটে রুবেন নেভেসের ক্রসে ফার্নান্দেসের হেডে ব্যবধান দ্বিগুন হয়। অতিরিক্ত সময়ে ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার নিজের দ্বিতীয় গোল করলে বড় জয় নিশ্চিত হয় পর্তুগালের। কাল পর্তুগালের অধিনায়ক হিসেবে মাঠে নেমেছিলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। পুরো ৯০ মিনিট মাঠে থেকে ৩৮ বছর বয়সী এই সুপারস্টার দেশের হয়ে রেকর্ড ১৯৯তম ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেছেন। 
 
পর্তুগীজ এই তারকা ফরোয়ার্ড বর্তমানে সৌদি আরবের ক্লাব আল নাসরে খেলছেন। কাল অবশ্য আন্তর্জাতিক অঙ্গনে সর্বকালের সর্বোচ্চ এই গোলদাতা তার ১২২ গোলের সাথে আর কোন গোল যোগ করতে পারেননি। প্রথমার্ধের মাঝামাঝিতে হেডের সাহায্যে তিনি বল জালে জড়ালেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। পর্তুগাল মঙ্গলবার পরবর্তী ম্যাচ খেলতে আইসল্যান্ড সফরে যাবে। তিন ম্যাচে সম্ভাব্য ৯ পয়েন্ট অর্জন করে পর্তুগীজরা এ পর্যন্ত বাছাইপর্বে ১৩ গোল দিয়ে হজম করেছে মাত্র একটি। 
 
পর্তুগালের থেকে দুই পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থাকা স্লোভাকিয়া গতকাল আইসল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে। ২৭ মিনিটে জুরাচ কুকার গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী স্লোভাকিয়া। ৪১ মিনিটে পেনাল্টি স্পট থেকে আইসল্যান্ডকে সমতায় ফেরান আলফ্রেড ফিনবোগাসন। ম্যাচ শেষের ২০ মিনিট আগে টমাস সাসলোভের গোলে জয় নিশ্চিত করে স্লোভাকিয়ানরা। ছয় দলের এই গ্রুপে কাল দিনের আরেক ম্যাচে লিচেনস্টেইনকে ২-০ গোলে পরাজিত করেছে লুক্সেমবার্গ। এই গ্রুপ থেকে শীর্ষ দুই দল আগামী বছর জার্মানীতে  চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। 
 
গত মার্চে স্পেনকে হারানো স্কটল্যান্ড কাল পিছিয়ে পড়েও নরওয়েকে ২-১ গোলে পরাজিত করে গ্রুপ-এ’র তিন ম্যাচে তৃতীয় জয় নিশ্চিত করেছে। অসলোর ঘরের মাঠে ৬১ মিনিটে রায়ান পোরটেয়াস বক্সের ভিতর হালান্ডকে ফাউল করলে পেনাল্টি আদায় করে নেয় নরওয়ে। স্পট কিক থেকে হালান্ডের গোলে এগিয়ে গিয়ে নরওয়ে বাছাইপর্বে প্রথম জয়ের ক্ষণ গুনছিল। নরওয়ের হয়ে ২৪ ম্যাচে এটি হালান্ডের ২২তম গোল। ম্যাচ শেষের ছয় মিনিট আগে কোচ স্টালে সোলবাকেন হালান্ডকে মাঠ থেকে উঠিয়ে নেন। কিন্তু  ৮৭ মিনিটে জন ম্যাকগিনের পাস ঠিকমত ক্লিয়ার করতে পারেননি নরওয়ের  লিও ওস্টিগার্ড। আর এই সুযোগে লিন্ডন ডাইকেস স্কটিশদের সমতায় ফেরান। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি ছিল। ম্যাচ শেষের মিনিট খানেক আগে ম্যাকগিন ও ডাইকেসের সহায়তায় নরউইচ সিটির বদলী খেলোয়াড় কেনি ম্যাকলিন স্কটল্যান্ডকে দারুন এক জয় উপহার দেন। বাছাইপর্বে এ পর্যন্ত তিন ম্যাচে মাত্র এক পয়েন্ট সংগ্রহ করে নরওয়ে গ্রুপ-এ’র চতুর্থ স্থানে রয়েছে। 
 
দীর্ঘ ২৩ বছরের অপেক্ষার পর ইউরো ২০২০’এ খেলার যোগ্যতা অর্জন করেছিল স্কটল্যান্ড। এই মুহূর্তে দ্বিতীয় স্থানে থাকা জর্জিয়ার থেকে পাঁচ ও নেশন্স লিগ ফাইনালিস্ট স্পেনের থেকে ছয় পয়েন্ট এগিয়ে গ্রæপ-এ’র শীর্ষে রয়েছে স্কটল্যান্ড। যদিও জর্জিয়া ও স্পেনের থেকে এক ম্যাচ বেশী খেলেছে স্কটিশরা। মঙ্গলবার পরবর্তী ম্যাচে গøাসগোতে তারা জর্জিয়াকে আতিথ্য দিবে। স্কটল্যান্ড বস স্টিভ ক্লার্ক বলেছেন, ‘মাঝে মাঝে যখন তোমার মুহূর্ত আসবে তখন সেটাকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। খেলোয়াড়দের নিজেদের ওপর আস্থা আছে এবং সেই আত্মবিশ্বাস নিয়েই তারা সামনে এগিয়ে যাচ্ছে।’
 
কোচ ফ্রান্সের সাবেক ডিফেন্ডার উইলি সাগনোলের অধীনে জর্জিয়া গতকাল গ্রুপ-এ’র আরেক ম্যাচে সাইপ্রাসকে ২-১ গোলে পরাজিত করেছে।  ৩১ মিনিটে জর্জ মিকাওটাজের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী জর্জিয়া। ৩৯ মিনিটে স্পট কিক থেকে সাইপ্রাসকে সমতায় ফেরান ইয়াওনিস পিটাস। ৮৪ মিনিটে জুরিকো ডাভিটাশভিলির গোলে জর্জিয়ার দুই ম্যাচে প্রথম জয় নিশ্চিত হয়। এর আগে প্রথম ম্যাচে নরওয়ের সাথে ১-১ গোলে ড্র করেছিল জর্জিয়া। 
 
এদিকে ব্রাসেলসে অস্ট্রিয়ার সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে বেলজিয়াম। ২১ মিনিটে ওরেল মানগালার আত্মঘাতি গোলে পিছিয়ে পড়েছিল বেলজিয়াম। অধিনায়ক রোমেলু লুকাকুর গোলে ৬১ মিনিটে সমতায় ফিরে স্বাগতিকরা। বেলজিয়ামের কোচ ডোমেনিকো টেডেসকো বলেছেন, ‘প্রথম গোলের পর আমাদের মাথা নীচু হয়ে গিয়েছিল। এই ঘটনাগুলো থেকে আমাদের শিক্ষা নিতে হবে। কারন এই দলটি এখনো বয়সে তরুণ। কিন্তু দিনের শেষে সত্যিকার অর্থেই এই দলটিকে  নিয়ে আমি অনেক বেশী আশাবাদী।’
 
বেলজিয়ামের সাবেক অধিনায়ক এডেন হ্যাজার্ড বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন। কাল অবশ্য দর্শকসারিতে তাকে দেখা গেছে। বিরতির সময় দর্শকদের উষ্ণ অভিনন্দনও পেয়েছেন হ্যাজার্ড। এফ-গ্রুপের শীর্ষে থাকা অস্ট্রিয়ার তুলনায় তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে বেলজিয়াম। আগামী মঙ্গলবাার এস্তোনিয়ার বিপক্ষে আবারো তারা মাঠে নামবে। শনিবার গ্রুপের আরেক ম্যাচে আজারবাইজানের সাথে ১-১ গোলে ড্র করেছে এস্তোনিয়া। ভাকালাভ কার্নির জোড়া গোলে ফারো আইসল্যান্ডকে ৩-০ গোলে বিধ্বস্ত করে গ্রুপ-ই’র শীর্ষস্থান মজবুত করেছে চেক প্রজাতন্ত্র।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK