বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৩:২৯
ব্রেকিং নিউজ

ইংল্যান্ড, ফ্রান্সের সহজ জয়, আর্মেনিয়ার কাছে হেরে গেছে ওয়েলস

ইংল্যান্ড, ফ্রান্সের সহজ জয়, আর্মেনিয়ার কাছে হেরে গেছে ওয়েলস

উত্তরণবার্তা ডেস্ক : ইউরো ২০২৪ বাছাইপর্বে শুক্রবার আন্তর্জাতিক অঙ্গনের ছোট দুই দলের বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে ইংল্যান্ড ও ফ্রান্স। কিন্তু ঘরের মাঠে আর্মেনিয়ার কাছে ৪-২ গোলে হেরে আগামী বছর জার্মানীর পথে বড় বাঁধা পেয়েছে ওয়েলস। 
 
গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড পেনাল্টি স্পট থেকে দুই গোল করে বিশ^ র‌্যাঙ্কিংয়ের ১৭২তম স্থানে থাকা মাল্টার বিরুদ্ধে এ্যাওয়ে ম্যাচে ৪-০ ব্যবধানের  বড় জয় নিশ্চিত করেছে। এই জয়ে গ্রæপ-সি’তে তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড।
 
বুকায়ো সাকার ক্রস মাল্টা ডিফেন্ডার ফার্দিনান্দো আপাপ নিজের জালে জড়ালে ৮ মিনিটেই এগিয়ে যায়  ইংলিশরা। ২৮ মিনিটে দুর্দান্ত শটে ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড ব্যবধান দ্বিগুন করেন।  গত মার্চে আন্তর্জাতিক উইন্ডোতে ইংল্যান্ডের সর্বকালের  সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা অধিনায়ক হ্যারি কেন পেনাল্টি থেকে ব্যবধান ৩-০’তে নিয়ে যান। নিজের আদায় করা এই পেনাল্টি থেকে গোল করে এনিয়ে বাছাইপর্বে তিন ম্যাচে তিনটিতেই গোল পেলেন টটেনহ্যামের এই তারকা ফরোয়ার্ড। ভিএআর পরীক্ষায় হ্যান্ডবলে প্রাপ্ত পেনাল্টি থেকে বদলী খেলোয়াড় কালুম উইলসন ৮৩ মিনিটে আরো একটি গোল করলে বড় জয় পায় সফরকারীরা। 
 
ম্যাচ শেষে ইংলিশ বস সাউথগেট বলেছেন, ‘অবশ্যই আমরা জানি যে ম্যাচ জয়ের যোগ্যতা আমাদের রয়েছে। তবে অনেক কিছুই মানসিতকার উপর নির্ভর করে। আমি মনে করি শুরু থেকেই আজ আমরা অপ্রতিরোধ্য ছিলাম।’
 
গ্রুপের অপর তিন দল ইউক্রেন, ইতালি ও নর্থ মেসিডোনিয়ার থেকে ছয় পয়েন্ট এগিয়ে রয়েছে ইংল্যান্ড। যদিও এই তিন দলের চেয়ে  ইংল্যান্ড এক ম্যাচ বেশী খেলেছে।  উয়েফা নেশন্স লিগে ব্যস্ত থাকায় এই উইন্ডোতে আর মাঠে নামছে না ইতালি। 
 
গ্রæপের আরেক ম্যাচে প্রথমে  পিছিয়ে থেকেও নর্থ মেসিডোনিয়ার  বিপক্ষে ৩-২ গোলে জয়ী হয়ে প্রথম পয়েন্ট নিশ্চিত করেছে ইউক্রেন। নিজেদের মাঠে ৩১ মিনিটে এনিস বার্ধির পেনাল্টি ও নাপোলির মিডফিল্ডার এলিফ এলমাসের কার্লিং শটের গোলে নর্থ মেসিডোনিয়া ৩৯ মিনিটচ ২-০ ব্যবধানে এগিয়ে যায়। ২০২০ ইউরোর চূড়ান্ত পর্বেও খেলেছে নর্থ মেসিডোনিয়া। বোর্নমাউথ ডিফেন্ডার ইলিয়ান জাবারনি ৬২ মিনিটে ইউক্রেনের হয়ে এক গোল পরিশোধ করে। এরপর ইউখিম কোনোপ্লিয়ার গোলে সমতায় ফিরে ইউক্রেন। ৭২ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে ডিফেন্ডার ভিসার মুসলিও মাঠত্যাগে বাধ্য হলে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিক মেসিডোনিয়া। এই সুযোগ পুরোপুরি কাজে লাগিয়ে চেলসির মিখাইলো মাড্রিকের ক্রসে ভিক্টর টিসিগানকোভার হেডে ম্যাচ শেষ হওয়ার সাত মিনিট বাকি থাকতে জয় নিশ্চিত করে ইউক্রেন। 
 
পর্তুগালের ফারোতে জিব্রালটারকে ৩-০ গোলে পরাজিত করেছে ফ্রান্স। গ্রæপ-বি’র ম্যাচটিতে অধিনায়কত্ব করার পাশাপাশি স্কোরশিটে নাম লিখিয়ে কিলিয়ান এমবাপ্পে পিএসজিতে তার ভবিষ্যত একপাশে সড়িয়ে রেখে জাতীয় দলে নিজের প্রতিশ্রæতি আরো একবার প্রমান করেছেন। ৩ মিনিটে কিংসলে কোম্যানের নিখুঁত ক্রসে অভিজ্ঞ অলিভার গিরুদের হেডে এগিয়ে যায় ফ্রান্স। প্রথমার্ধের স্টপেজ টাইমে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেন এমবাপ্পে। এমবাপ্পের লো ক্রসে আয়মেস মুয়েলিহর আত্মঘাতি গোলে ৭৮ মিনিট ব্যবধান ৩-০’তে নিয়ে যায় ফ্রান্স। 
 
ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম ম্যাচ শেষে বলেছেন, ‘আমাদের লক্ষ্য ছিল জয় এবং দলের পরিকল্পনা কাজে লেগেছে। তবে আরো বেশী গোল করা উচিৎ ছিল।’ তিন ম্যাচে  ৯ পয়েন্ট নিয়ে বিশ^কাপের রানার্স-আপ দলটি গ্রæপ-বি’র শীর্ষে অবস্থান করছে। তিন পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে থাকা গ্রীস কাল এথেন্সে আয়ারল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে। অধিনায়ক টাসোস বাকাসেতাস পেনাল্টি থেকে ১৫ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন। ২৭ মিনিটে নাাথান কলিন্স আয়ারল্যান্ডকে সমতায় ফেরান। বিরতির পরপরই গিওর্গিজ মাসুরাস গ্রীসকে জয় উপহার দেন। সোমবার পরবর্তী ম্যাচে ফ্রান্স সফরে যাবে গ্রীস। ম্যাচের একবারে শেষ মুহূর্তে ম্যাট দোহার্তি লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় আয়ারল্যান্ড।
 
আগের দুই ইউরোপীয়ান চ্যাম্পিয়নীপে ওয়েলস নক আউট পর্বে খেলেছিল। কিন্তু কার্ডিফে কাল আর্মেনিয়ার কাছে নিজেদের তৃতীয় ম্যাচে পরাজিত হয়ে ইউরো ২০২৪’র পথে অনেকটাই পিছিয়ে পড়েছে। ১০ মিনিটে ড্যানিয়েল জেমস ওয়েলসকে এগিয়ে দেন। কিন্তু আর্জেন্টাইন বংশোদ্ভূত লুকাস জেলারায়ান ও জার্মানীতে জন্ম নেয়া তরুণ  গ্র্যান্ট-লিওঁ রানোস আর্মেনিয়ার হয়ে দুটি করে গোল করলে ওয়েলসের পরাজয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। হ্যারি উইলসন ওয়েলসের হয়ে এক গোল পরিশোধ করলেও তা শেষ পর্যন্ত কাজে আসেনি। উল্টো ৭৮ মিনিটে কিয়েফার মুর লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে শেষ ১২ মিনিট ১০ জন  নিয়ে খেলতে হয়েছে ওয়েলসকে। 
 
ডি-গ্রæপের শীর্ষে থাকা তুরষ্কের থেকে দুই পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে ওয়েলস। তুরষ্ক কাল লাটভিয়াকে ৩-২ গোলে পরাজিত করেছে। তুরষ্ক দুইবার এগিয়ে গেলেও ৯৪ মিনিটের ক্রিস্টার্স টোবার্সের গোলে লাটভিয়া সমতায় ফিরে। কিন্তু ইনফান কান খাভেচির ৯৫ মিনিটের গোলে শেষ পর্যন্ত সফরকারী তুরষ্কের জয় নিশ্চিত হয়।
 
কোপেনহেগেনে নর্দান আয়ারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে গ্রæপ-এইচ’এ শীর্ষ স্থানে রয়েছে ডেনমার্ক। এই গ্রুপের শীর্ষ চার দলেরই সংগ্রহে রয়েছে ৬ পয়েন্ট। উল্ফসবার্গের জোনাস উইন্ডের গোলে ডেনমার্কের জয় নিশ্চিত হয়। যদিও ইনজুরি টাইমে কালুম মার্শাস নর্দান আয়ারল্যান্ডকে সমতায় ফিরিয়েছিলেন। কিন্তু ভিএআর  অফসাইডের কারনে গোলটি বাতিল ঘোষনা করে। 
 
কাজাকাস্তান ও ফিনল্যান্ড তাদের নিজ নিজ ম্যাচে যথাক্রমে সান মারিনোতেক ৩-০ ও স্লোভেনিয়াকে ২-০ গোলে পরাজিত করে তিন ম্যাচে ৬ পয়েন্ট করে সংগ্রহ করেছে। অ্যান্ডোরাকে ২-১ গোলে পরাজিত করে গ্রুপ-আই’তে তিন ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করেছে সুইজার‌্যলান্ড। রোমানিয়ার থেকে তারা দুই পয়েন্ট এগিয়ে রয়েছে। কাল কসভোর সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়ছে রোমানিয়া। বুদাপেস্টে ম্যাচের শেষভাগে দুই গোল করে বেলারুসকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে ইসরায়েল। 
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ