রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:৩৪
ব্রেকিং নিউজ

বন্ধ শিল্প প্রতিষ্ঠানসমূহ চালুর পরিকল্পনা নিয়েছে সরকার : বস্ত্র ও পাটমন্ত্রী

বন্ধ শিল্প প্রতিষ্ঠানসমূহ চালুর পরিকল্পনা নিয়েছে সরকার : বস্ত্র ও পাটমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, দেশের রুগ্ন বস্ত্র শিল্প প্রতিষ্ঠানসমূহ সচল করার লক্ষে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। আজ সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিটিএমসি’র নিয়ন্ত্রণাধীন ২৫টি বস্ত্রকল রয়েছে। বন্ধ বস্ত্রকলগুলো সচল করার লক্ষে বিটিএমসি'র নিয়ন্ত্রণাধীন বন্ধ বস্ত্রকলগুলো দেশী-বিদেশী যৌথ উদ্যোগে ও পিপিপি’র মাধ্যমে চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
 
মন্ত্রী বলেন, সরকারের পরিকল্পনার অংশ হিসেবে ২৫টি বস্ত্রকলের মধ্যে ১৬টি বস্ত্রকল পিপিপি’র আওতায় পরিচালনার নিমিত্ত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিইএ) কর্তৃক অনুমোদন দেয়া হয়। সিসিইএ কর্তৃক নীতিগত অনুমোদন প্রাপ্ত ১৬টি বস্ত্রকলের মধ্যে প্রথম পর্যায়ে ১টি বস্ত্রকল হস্তান্তর করা হয়েছে এবং ১টি বস্ত্রকল হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। 
 
তিনি জানান, দ্বিতীয় পর্যায়ে ৪টি বস্ত্রকলের মধ্যে ২টি বস্ত্রকলের (রাজশাহী টেক্সটাইল মিল ও আর আর টেক্সটাইল মিল) আহ্বানকৃত আন্তর্জাতিক দরপত্র মূল্যায়ন প্রতিবেদন এবং প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী প্রেফার্ড এর সাথে বিটিএমসি কর্তৃপক্ষের সম্পাদিতব্য চুক্তিপত্রের কার্যক্রম চলমান রয়েছে এবং ২টি বস্ত্রকল (দোস্ত টেক্সটাইল মিলস্ লিঃ, ফেনী এবং মাগুরা টেক্সটাইল মিলস্ লিঃ, মাগুরা) পিপিপি’র মাধ্যমে চালু করার লক্ষে দরপত্র আহ্বান কার্যক্রম চলমান রয়েছে।
 
গোলাম দস্তগীর গাজী বলেন, তৃতীয় পর্যায়ে ২টি বস্ত্রকলের (দিনাজপুর টেক্সটাইল মিলস্ ও দারোয়ানী টেক্সটাইল মিলস্) দরপত্র আহ্বানের লক্ষে টেন্ডার ডকুমেন্টস প্রস্তুতের কার্যক্রম চলমান রয়েছে। অবশিষ্ট ৮টি বস্ত্রকল পর্যায়ক্রমে পিপিপিতে হস্তান্তরের লক্ষে কার্যক্রম গ্রহণ করা হবে বলে তিনি জানান।
উত্তরণবার্ত/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ