শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:২২
ব্রেকিং নিউজ

রাজধানীতে মধ্যরাত পর্যন্ত চলছে কোরবানির পশুর জমজমাট বেচাকেনা

রাজধানীতে মধ্যরাত পর্যন্ত চলছে কোরবানির পশুর জমজমাট বেচাকেনা

উত্তরণবার্তা প্রতিবেদক : ঈদুল আজহার বাকি আর দুই সপ্তাহ। রাজধানীর অনেকেই হাটের অপেক্ষা না থেকে খামার থেকেই কিনছেন কোরবানির পশু। মধ্যরাত পর্যন্ত চলছে জমজমাট বেচাকেনা। দাম ৮৫ হাজার থেকে ৪৫ লাখ টাকা পর্যন্ত।ঢাকার খামারীরা বলছেন, এরই মধ্যে বিক্রি হয়ে গেছে ৪০ থেকে ৬৫ শতাংশ পশু। ঘড়ির কাটায় রাত ১২টার বেশি। মোহাম্মদপুরের এই খামারে পুরো পরিবার নিয়ে এসেছেন অনেকে, দেখছেন কোরবানির পশু। কর্মব্যস্ত দিন শেষে পশু কেনাকাটায় রাতকেই বেছে নিচ্ছে ঢাকার অনেক পরিবার। হাটের ঝক্কি ঝামেলা বা যানজট না থাকায় অনায়াশেই যাচ্ছেন এক খামার থেকে অন্য খামারে।

মোহাম্মদপুরের একটি খামারে পরিবার নিয়ে গরু দেখতে আসা এক নারী ক্রেতা বলেন, আমরা তো হাটে গিয়ে গরু কিনতে পারব না। তাই আগেভাবে খামারে এসে নিরিবিলি পরিবেশে পরিবারের সঙ্গে গরু দেখতে পারছি। তা ছাড়া রাতে জ্যাম কম থাকে, তাই সবাই মিলে পরিকল্পনা করে রাতেই গরু দেখতে এসেছি। তবে বেশিভাগেরই এখন লক্ষ্য দরদাম যাচাই। এর মধ্যে যারা কেনাকাটা সেরেছেন, তাদের বক্তব্য, দাম গতবারের চেয়ে কিছুটা বেশি। সারাফাত নামে আরেক ক্রেতা বলেন, সবকিছুন দাম বেড়ে গেছে। সেই ধারাবাহিকতা রক্ষায় হয়তো গরুর দামও বেড়ে গেছে। গতবারের চেয়ে এবার গরুর দাম অনেকটা বেশিই মনে হচ্ছে।

এদিকে গো খাদ্যের দাম বেড়ে যাওয়ায় গরুর দাম বেশি হয়েছে বলে জানান কয়েকজন খামারি। তবে খামার থেকে কোরবানির পশু কিনলে ঈদের দিন সকালে পৌঁছে দেয়া হয় ক্রেতার বাড়িতে। ওজন মেপে কেনার সুযোগও রয়েছে বলেও জানান তাঁরা।জানা যায়, এ বছর কোরবানির পশু বিক্রির জন্য ঢাকায় প্রস্তুত ৭০০ থেকে ৮০০ খামার। দাম ৮৫ হাজার থেকে ৪৫ লাখ টাকা পর্যন্ত। কসাই সুবিধাসহ তারা দিচ্ছে নানা সুযোগ-সুবিধা। ড্যানিশ এগ্রো নামের একটি খামারের মালিক আজিজ আল মাহমুদ মিঠু বলেন, সারাদেশে প্রায় ১৭ লাখের মতো খামারি আছে। সাদেক এগ্রো নামের একটি খামারে মালিক ইমরান হোসেন বলেন, এখনো ৪৫ লাখ টাকা দামের একটি গরু বিক্রি হওয়ার জন্য আছে। এ ছাড়া ২, ৪, ৫ লাখ টাকা দামের গরুও আছে অহরহ।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK