বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১৪:০১

ভারত-পাকিস্তানের স্নায়ুযুদ্ধে শঙ্কার মুখে এশিয়া কাপ

ভারত-পাকিস্তানের স্নায়ুযুদ্ধে শঙ্কার মুখে এশিয়া কাপ

উত্তরণবার্তা ডেস্ক : ক্রিকেট রাজনীতিতে ভারত-পাকিস্তানের স্নায়ুযুদ্ধ চলছে বেশ আগে থেকেই। দু’দেশ নিজেদের মধ্যে সিরিজ খেলেনা এক যুগেরও বেশি। বিসিসিআই-পিসিবি দ্বন্দ্বে এবার এশিয়া কাপ আয়োজন শঙ্কার মুখে। পাকিস্তানে এশিয়া কাপ না গড়ালে বিশ্বকাপ থেকেই নাম প্রত্যাহারের হুমকি আগেই দিয়ে রেখেছে পিসিবি।

ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্ব বহু পুরনো। সেই দ্বন্দ্ব থেকে রেহাই পায়নি ক্রিকেটও। দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ হয়না বহু বছর। তাই তাদের লড়াই দেখার সৌভাগ্য হয় শুধু আইসিসির ইভেন্টেই। বিশ্বের শত কোটি ক্রিকেট ভক্তের অপেক্ষার অবসান হচ্ছে শীঘ্রই। এই বছর মাঠে গড়াবে এশিয়া কাপ ও বিশ্বকাপ। এশিয়ান শ্রেষ্টত্বের লড়াইয়ের আয়োজক পাকিস্তান। আর বিশ্বকাপের আসর হবে ভারতে।

তার আগেই আলোচনার ঝড় তুলেছে পাকিস্তানে যেতে ভারতের অনাগ্রহ। নিরাপত্তার কারণ দেখিয়ে বিসিসিআই চায় এশিয়া কাপ হোক নিরপেক্ষ ভেন্যুতে। আর কোনভাবেই আয়োজনের স্বত্ব হারাতে চায়না পিসিবি। তবে সময়ের সঙ্গে সঙ্গে নরম হয়ে হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছে পাকিস্তান। যেখানে আয়োজক থাকবে পিসিবি শুধু ভারতের ম্যাচ হবে অন্য ভেন্যুতে। ইতিমধ্যে পাকিস্তান ও আরব আমিরাতে টুর্নামেন্টটির ভেন্যুও ঘোষণা করেছে পিসিবি। এই প্রস্তাবে রাজি না হলে ভারতে হতে যাওয়া বিশ্বকাপ বয়কটের হুমকি দিয়েছে পাকিস্তান।

এর ফলে হুমকিতে পরেছে ক্রিকেট ভক্তদের উন্মাদনা। আর বিশ্বকাপের দিনক্ষণ ও ভেন্যু নির্ধারণে বিপত্তির মুখে পরেছে ভারতও। বিশ্বকাপকে সামনে রেখে ২৭ মে জরুরি সভা ডেকেছে বিসিসিআই। যেখানে আলোচনার মূল বিষয় এশিয়া কাপ ও বিশ্বকাপ। এদিন চূড়ান্ত হতে পারে বিশ্বকাপের দিনক্ষণ। হতে পারে এশিয়া কাপ নিয়ে সমস্যার অবসান। তাই সেই সভার দিকেই এখন মুখিয়ে আছে ক্রিকেট বিশ্ব।
উত্তরণবার্তা/এআর










 

  মন্তব্য করুন
     FACEBOOK