রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৮:০৯
ব্রেকিং নিউজ

ঠাকুরগাঁওয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ক্যাম্পেইন

ঠাকুরগাঁওয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ক্যাম্পেইন

উত্তরণবার্তা প্রতিবেদক : ‘নারীর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সোচ্চার হই এখনই’ এই শ্লোগানকে সামনে নিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ঠাকুরগাঁওয়ে তিন দিনব্যাপী ক্যাম্পেইন শেষ হয়েছে। ২১ মে রোববার থেকে ২৩ মে মঙ্গলবার পর্যন্ত শহর থেকে গ্রামে পিকআপের মাধ্যমে র‌্যালি নিয়ে সচেতনতামূলক গান পরিবেশেন, লিফলেট বিতরণ ও পথসভার মধ্য দিয়ে এই ক্যাম্পেইন শেষ হয়।
 
ক্যাম্পেইনের প্রথম দিন ছিল প্রকল্পের কর্ম এলাকার সিভিল সোসাইটি অর্গানাইজেশনের (সিএসও) সদস্যদের মাধ্যমে গ্রাম পর্যায়ে ব্যানার, ফেস্টুন, পোস্টার নিয়ে সচেতনতামূলক প্রচারণা। দ্বিতীয় দিন ইউনিয়ন পর্যায়ে লিফলেট বিতরণ করা হয় এবং ইউনিয়ন পরিষদসহ অন্যান্য প্রতিষ্ঠানে গিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়। শেষ দিন মঙ্গলবার ছয়টি ইউনিয়ন থেকে পিকআপে করে দেড় শতাধিক সিএসও নারী পুরুষ ঠাকুরগাঁও শহর ও গ্রাম এলাকা প্রদক্ষিণ করে।

তারা সদর ইউএনও কার্যালয় এবং প্রেসক্লাবে উপস্থিত হলে সদর ইউএনও আবু তাহের মো. শামসুজ্জোহা, উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমান মিঠু, সিনিয়র সাংবাদিক আব্দুল লতিফ, এম এম জসিম, নাজমুল হক, মাসুদ আহমেদ সুবর্ন প্রমুখ ক্যাম্পেইনের প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য দেন।মানব কল্যাণ পরিষদ- এমকেপির আয়োজনে ও নেটজ বাংলাদেশের সহযোগিতায় এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।  

বক্তারা বলেন, এই সমাজের নারীরা প্রতিটি স্তরে কোন না কোনভাবে সহিংসতার শিকার হচ্ছেন। যা ক্রমশ বেড়েই চলেছে। এর অন্যতম কারণ হচ্ছে নারীর প্রতি বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গির সামাজিকীকরন প্রক্রিয়া। এর একমাত্র পরিবর্তন ঘটতে পারে আমাদের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে। তাই আমাদের নিজ নিজ স্থান থেকেই এ সচেতনতা বৃদ্ধির সিদ্ধান্ত নিতে হবে এবং তা বাস্তবায়ন করতে হবে। নারীর প্রতি সহিংসতা বন্ধে নীতি নির্ধারক থেকে শুরু করে মাঠ পর্যায়ের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের দৃষ্টিভঙ্গি ও আচরণগত পরিবর্তনের জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান বক্তারা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ