সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:২৫
ব্রেকিং নিউজ

ওজন কমাতে ভাত না রুটি বেশী কার্যকর?

ওজন কমাতে ভাত না রুটি বেশী কার্যকর?

  • সালাহউদ্দীন আহমেদ আজাদ
যে কোন ওজন কমানোর পদ্ধতিতেই পরামর্শ দেয়া হয় কার্বোহাইড্রেট বা শর্করা কমিয়ে বেশী বেশী প্রোটিন খেতে। কিন্তু আমাদের দেশের প্রধান খাদ্যই হচ্ছে ভাত এবং রুটি, তাই আমাদের জন্য এই ফর্মূলা মেনে চলা কঠিন। শর্করা বাদ দিতে না পারলেও এটা খাওয়া কমানো যেতে পারে। কারও মতে ওজন কমাতে চাইলে ভাত খাওয়া কমানো উচিৎ আবার কেউ বলেন দু’টোই। দেখা যাক ভাত এবং রুটির মধ্যে ওজন কমাতে কোনটা বেশী কার্যকর।
 
ভাত না রুটি?
নিউট্রিশনের দিক চিন্তা করলে ভাত এবং রুটির মধ্যে তেমন কোন পার্থক্য নেই। দু’টোই শস্যই প্রক্রিয়াজাত করার মাধ্যমে প্রস্তুত করা হয়। তবে একটা বড় পার্থক্য হচ্ছে সোডিয়াম বা লবণ। ভাতে লবণ নেই বললেই চলে কিন্তু রুটিতে আছে অনেক লবণ। ১২০ গ্রাম ময়দায় আছে ৯০ গ্রাম সোডিয়াম।
 
পরিপোষক
রুটি যেহেতু ময়দা দিয়ে তৈরি করা হয় তাই এটাতে ভাতের তুলনায় বেশী পরপোষক আছে। একটি ছোট (৬ ইঞ্চি) রুটিতে আছে ৭১ ক্যালরি, ৩ গ্রাম প্রোটিন, ০.৪ গ্রাম ফ্যাট এবং ১৫ গ্রাম কার্বোহাইড্রেট। রুটির তুলনায় ভাতে আছে কম মাত্রায় ফসফরাস এবং ম্যাগনেশিয়াম। এছাড়া ভাত এবং রুটি, দু’টোতেই আছে ফোলেট এবং সমপরিমাণ আয়রন।
 
ওজন কমাতে কোনটা বেশী কার্যকর?
পুষ্টিবিদদের মতে ভাতের চেয়ে রুটি বেশী স্বাস্থ্যকর। কার্বোহাইড্রেট ছাড়াও রুটিতে আছে প্রচুর ফাইবার ও প্রোটিন। কিন্তু ভাতে এই দু’টি নিউট্রিয়েন্ট আছে খুব কম পরিমাণে।
 
ভাতে থাকা স্টার্চ বা শ্বেতসার খুব দ্রুত হজম হয়। তাই এক প্লেট ভাত খাওয়ার পরও আপনি দ্রুত ক্ষুধার্ত হয়ে পড়তে পারেন। অন্যদিকে, রুটি খেলে তা অন্ত্র সুস্থ রাখবে এবং অনেক দীর্ঘ সময় পেট ভরা থাকবে।
 
ভারতের বেঙ্গালুরুর মাদারহুড হাসপাতালের পুষ্টিবিদ ডক্টর মিনাজ আহমেদ বলেন, ‍"ভাতের তুলনায় রুটি অনেক বেশী খনিজ সমৃদ্ধ খাবার। সোডিয়াম ছাড়াও রুটিতে আছে অনেক পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, এবং পটাশিয়াম।"
 
রুটিতে থাকা প্রোটিন পেটের মেদ বাড়ায় না। এছাড়া রুটি মেটাবলিযমের উন্নয়ন করে এবং ক্যালরি বার্ন করতে সাহায্য করে। এটা আপনার শরীরকে সিগন্যাল দেয় ক্ষুধা কমাতে।।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক 
 
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK