মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৫:১৬
ব্রেকিং নিউজ

জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই : হাইকোর্ট

জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই : হাইকোর্ট

উত্তরণবার্তা  প্রতিবেদক : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতা বাতিল হওয়া জাহাঙ্গীর আলম মেয়র পদে মনোনয়নপত্র জমা দেয়ার দিন ঋণখেলাপি ছিলেন। ফলে আইন অনুযায়ী তার মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই। মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজের লিখিত আদেশে এ কথা বলা হয়েছে। বৃহস্পতিবার পাঁচ পৃষ্ঠার আদেশের অনুলিপি প্রকাশ করা হয়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯-এর ৯(২) ধারা তুলে ধরে আদেশে বলা হয়েছে, ‘গত ২৭ এপ্রিল মনোনয়নপত্র জমা দেয়ার দিন সিআইবি (ক্রেডিট ইনফরমেশন ব্যুরো) প্রতিবেদনে জামিনদার হিসেবে রিট আবেদনকারীর (জাহাঙ্গীর আলমের) নাম ছিল। যদিও রিট আবেদনের প্রেক্ষিতে গত ২ মে তিনি সিআইবির এ প্রতিবেদনে স্থগিতাদেশ দেন হাইকোর্ট। তার পরে এটা বলা যাবে না যে গত ৪ মে আপিল কর্তৃপক্ষ জাহাঙ্গীর আলমের আপিল খারিজ করে বেআইনি কিছু করেছে। আইন অনুযায়ী তার মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই। এই বিবেচনায় রিট আবেদনটির সারবত্তা না থাকায় তা সরাসরি খারিজ করা হলো।’

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ৯(২) ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি মনোনয়নপত্র জমা দেয়ার দিন কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে গৃহীত কোনো ঋণ বা কিস্তি পরিশোধে ব্যর্থ হন তাহলে ঋণগ্রহীতা ছাড়াও বন্ধকদাতা বা জামিনদার ঋণখেলাপি বলে গণ্য হবেন।
গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৩ এপ্রিল। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত ২৭ এপ্রিল। ওই দিন জাহাঙ্গীর আলম মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেন। গত ৩০ এপ্রিল মনোনয়নপত্র যাচাই-বাছাই করে গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিল করেন। তবে মা জায়েদা খাতুনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

পরে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করের আপিল করেন জাহাঙ্গীর আলম। গত ৪ মে আপিল কর্তৃপক্ষ জাহাঙ্গীরের আপিল খারিজ করে দেন। পরে আপিল খারিজের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ৭ মে হাইকোর্টে রিট করেন জাহাঙ্গীর। পরদিন শুনানির পর রিট আবেদনটি সরাসরি খারিজ করে দেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুব উল ইসলামের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ। এ আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করবেন বলে সেদিন সাংবাদিকদের বলেছিলেন জাহাঙ্গীর আলম। এখন পর্যন্ত সে আবেদন তিনি করেননি বলে জানা গেছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK