সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২০:৪১
ব্রেকিং নিউজ

বিশ্বব্যাংকে ইতিহাস, শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

বিশ্বব্যাংকে ইতিহাস, শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

উত্তরণবার্তা ডেস্ক : ভারতীয় আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গাই হচ্ছেন বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট। গত ফেব্রুয়ারিতেই তার নাম প্রস্তাব করেছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার তাতে অনুমোদন মিলল। ২ জুন থেকে অজয় বসবেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের চেয়ারে। এখন সেই দায়িত্ব সামলাচ্ছেন ডেভিড ম্যালপাস। মার্চে এই মনোনয়ন গ্রহণ করা হয়েছিল।
 
এই নিয়োগ সম্পর্কে বিশ্বব্যাংকের পক্ষ থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। আগামী পাঁচ বছরের জন্য অজয়কে ওই পদে নিয়োগ করা হচ্ছে। সে ক্ষেত্রে ২০২৮ সালের জুন পর্যন্ত প্রেসিডেন্ট পদে আসীন থাকবেন তিনি। তবে অজয়ের এই নিয়োগ নিয়ে আশঙ্কাও ছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে মনোনীত করার পরই বিভিন্ন সংবাদ সংস্থার প্রতিবেদনে উঠে আসে বাইডেনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে নতুন প্রার্থী দিতে পারে রাশিয়া ও তার সহযোগী দেশগুলো। ফলে অজয় আদৌ ওই পদ পাবেন কি না তা নিয়ে ধন্দ তৈরি হয়েছিল। অন্যদিকে যুক্তরাষ্ট্র বিশ্বব্যাংকের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার। ফলে বাইডেনের মনোনীত প্রার্থী যে গুরুত্ব পাবে তা আগে থেকেই স্থির ছিল। তবে রাশিয়ার জট অবশেষে কাটতেই শেষ পর্যন্ত দায়িত্বভার গেল তার হাতেই।
 
অজয়কে মনোনীত করে বাইডেন বলেছিলেন, এই গুরুত্বপূর্ণ মুহুর্তে অজয় বিশ্বের সংস্থাকে নেতৃত্ব দিতে সক্ষম। তার অভিজ্ঞতার ঝুড়িও রয়েছে ভরা। মাস্টারকার্ড ইনকর্পোরেটেডের সাবেক বস তিনি। এ ছাড়া নেসলে, পেপসিকো, সিটিগ্রুপ ইনকোর মতো সংস্থাতেও দায়িত্ব সামলেছেন এই ভারতীয় বংশোদ্ভূত। বিশ্বব্যাংকের দায়িত্ব নেওয়ার আগে তিনি ইক্যুইটি ফার্ম জেনারেল আটলান্টিকের ভাইস চেয়ারম্যানও ছিলেন।
 
বিশ্বব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, উন্নয়ন প্রক্রিয়ায় অজয়ের সঙ্গে কাজ করার জন্য বিশ্বব্যাংক উন্মুখ। উন্নয়নশীল দেশগুলোর সামনে যেসব কঠিন উন্নয়ন চ্যালেঞ্জ রয়েছে সেগুলো মোকাবেলায় বিশ্বব্যাংক চেষ্টা করবে বলে জানানো হয়েছে।
 
উল্লেখ্য, অজয় বাঙ্গার জন্ম ভারতেই। তার পড়াশোনা ও বেড়ে ওঠাও সেখানে। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতিতে স্নাতক করেন। এরপর ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, আহমেদাবাদ থেকে নিজের এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। তারপর থেকেই একের পর এক ব্যবসায় যোগ দিয়েছেন তিনি। ব্যবসায় অসাধারণ কৃতিত্বের জন্য তাকে দেওয়া হয় পদ্মশ্রী পুরস্কারও। তবে বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রেই থাকেন। তার পরিবারও সেখানে রয়েছে। সূত্র : এই সময়
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK