মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৩০

পরীক্ষা কেন্দ্রের অপরিচ্ছন্ন পরিবেশ দেখে যা বললেন শিক্ষামন্ত্রী

পরীক্ষা কেন্দ্রের অপরিচ্ছন্ন পরিবেশ দেখে যা বললেন শিক্ষামন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজধানীসহ সারা দেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। রোববার সকাল ১০টায় দেশের ১১টি শিক্ষা বোর্ডের ৩ হাজার ৮১০টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। পরীক্ষার প্রথম দিন রোববার রাজধানীর বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শনে আসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তিনি শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পুরো কেন্দ্র ঘুরে দেখেন। সেই সঙ্গে সংশ্লিষ্ট সবার কাছ থেকে পরীক্ষা কেন্দ্রের সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন।

পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জবাব দেন সাংবাদিকদের নানান প্রশ্নের। পরীক্ষা কেন্দ্রের সার্বিক বিষয় জানতে চাইলে নিজের খারাপ লাগার কথা উল্লেখ করেন শিক্ষামন্ত্রী। মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা সময়মত পরীক্ষায় বসেছে, শিক্ষকরাও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছেন। প্রশ্নপত্রের কোড এলো সময়মত। সব পদ্ধতি সঠিকভাবে পালন করা হচ্ছে। বাকি সব কিছুই ভালো। কিন্তু পরীক্ষাকেন্দ্রের ভেতরে কিছুটা অপরিষ্কার। সেটা একটু আমাদের কাছে একটু খারাপ লেগেছে।

তিনি আরও বলেন, অন্তত পরীক্ষার জন্য হলেও কেন্দ্রটা আরও পরিচ্ছন্ন রাখা দরকার ছিল। তারা চাইলে আরও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারতেন। একটি বড় পাবলিক পরীক্ষা হচ্ছে, বিভিন্ন স্কুল থেকে শিক্ষার্থীরা এই কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছে। কর্তৃপক্ষের উচিত ছিল পরীক্ষাকেন্দ্র আরও পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা। অন্য প্রসঙ্গে প্রশ্নের উত্তরে ডা. দীপু মনি বলেন, প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই, তবে কেউ গুজব রটাতে পারে। কেউ গুজব রটালে সে যদি ধরা পড়ে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রশ্নপত্র বিতরণ কেন্দ্রিক দুই একটি ভুল হয়ে যায়। সেগুলো তো অনিচ্ছাকৃত ভুল। তবে গতবার অনিচ্ছাকৃতভাবে যে কয়েকটি জায়গায় বিতরণে ভুল হয়েছে তাদের কিন্তু কড়া মাশুল দিতে হয়েছে। তাই আশা করি সব জায়গায় পরীক্ষাকেন্দ্রগুলোতে যারা দায়িত্বে থাকেন তাদের যেন কোনোভাবে ভুল না হয় সে বিষয়ে সর্বোচ্চ সচেতন থাকবেন।

জানা গেছে, এ বছর ১১টি শিক্ষা বোর্ডে অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে মোট কেন্দ্র ৩ হাজার ৮১০টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ৭৯৮টি। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে কেন্দ্র ২ হাজার ২৪৪টি ও শিক্ষাপ্রতিষ্ঠান ১৭ হাজার ৭৮৬টি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK