বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:০৫
ব্রেকিং নিউজ

চেন্নাইয়ে পাসিং আউট প্যারেড পরিদর্শন করলেন সেনাপ্রধান

চেন্নাইয়ে পাসিং আউট প্যারেড পরিদর্শন করলেন সেনাপ্রধান

উত্তরণবার্তা প্রতিবেদক : ভারত সফরের তৃতীয় দিনে দেশটির চেন্নাইয়ে অবস্থিত অফিসার্স ট্রেনিং একাডেমিতে প্যারেডের অভিবাদন গ্রহণ ও মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন করেছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ২৯ এপ্রিল শনিবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেড পরিদর্শন শেষে জেনারেল শফিউদ্দিন গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। পরে তার সম্মানে আয়োজিত ডিনারে অংশ নেন এবং সামরিক ও অসামরিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ভারত সফরের প্রথম দিনে (২৭ এপ্রিল) ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে ফুল দিয়ে জাতীয় যুদ্ধে আত্মোৎসর্গকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর বীর যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান সেনাপ্রধান শফিউদ্দিন আহমেদ। শ্রদ্ধা নিবেদন শেষে ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে প্রশিক্ষণ, সন্ত্রাসবাদবিরোধী পারস্পরিক সহায়তা এবং দ্বিপাক্ষিক সহযোগিতার মধ্যে কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে আলোচনা হয়। সাক্ষাতের আগে সেনাপ্রধানকে ভারতীয় সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।

পরবর্তীতে জেনারেল শফিউদ্দিন আহমেদ ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, ভাইস চিফ অফ এয়ার স্টাফ এয়ার মার্শাল এপি সিং, প্রতিরক্ষা সচিব ও পররাষ্ট্র সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় ডিপার্টমেন্ট অফ ডিফেন্স প্রোডাকশন (ডিডিপি) ও আর্মি ডিজাইন ব্যুরো ভারতীয় দেশীয় প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ইকো-সিস্টেম সম্পর্কে সেনাপ্রধানকে ব্রিফ করে। এছাড়া সফরকালে উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম ও প্রশিক্ষণ সহযোগিতার জন্য সেন্টার ফর ইউনাইটেড নেশনস পিসকিপিং (সিইউএনপিকে), ভারত এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ পিস সাপোর্ট অপারেশনস ট্রেনিং (বিপসট)-এর মধ্যে একটি ‘বাস্তবায়ন ব্যবস্থা’ স্বাক্ষরিত হয়।

সফরের দ্বিতীয় দিনে (২৮ এপ্রিল) চেন্নাইয়ে অবস্থিত অফিসার্স ট্রেনিং একাডেমিতে প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে আয়োজিত ব্যান্ড সিমফনি উপভোগ এবং নৈশভোজে অংশ নেন তিনি। উল্লেখ্য, ভারতীয় সেনাপ্রধানের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে ২৬ এপ্রিল বুধবার ভারতে যান জেনারেল শফিউদ্দিন আহমেদ। সফর শেষে আগামীকাল রোববার তার দেশে ফেরার কথা রয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ