রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৩:৩১
ব্রেকিং নিউজ

মারিউপোলের কসাই মিজিন্তসেভকে অপসারণ করলেন পুতিন

 মারিউপোলের কসাই  মিজিন্তসেভকে অপসারণ করলেন পুতিন

উত্তরণবার্তা ডেস্ক : রুশ সেনাবাহিনীর উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভকে অপসারণ করা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রদবদলের অংশ হিসেবে তাকে শীর্ষ পদ থেকে অপসারণ করা হয়। মিজিন্টসেভ পশ্চিমা বিশ্বে 'মারিউপোলের কসাই' নামে পরিচিত। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদপত্র ইজভেস্টিয়ার সংবাদদাতা আলেকজান্ডার স্লাদকভ গত ২৭ এপ্রিল বৃহস্পতিবার এক টেলিগ্রাম পোস্টে জানান, ৬০ বছর বয়সী মিজিন্তসেভকে উপ-প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। স্লাদকভ মিজিন্টসেভকে "বন্ধু" হিসেবে উল্লেখ করেছিলেন।

প্রতিবেদনে বলা হয়, আট মাসেরও কম সময় আগে, ক্রেমলিন জেনারেল দিমিত্রিকে অপসারণ করে এবং মিজিন্তসেভের স্থলাভিষিক্ত করে লজিস্টিকসের উপ-প্রতিরক্ষা মন্ত্রীর পদ। দিমিত্রির বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে দক্ষতা প্রদর্শন না করার অভিযোগ আনা হয়েছিল। তিনি মস্কোর সেনাদের পর্যাপ্ত অস্ত্র ও খাদ্য সরবরাহ করতে ব্যর্থ হন। স্লাদকভ টেলিগ্রাম পোস্টে মিজিন্তসেভকে 'বুদ্ধিজীবী' হিসেবে উল্লেখ করেছিলেন। মিজিন্তসেভকে ইউক্রেনে যুদ্ধের প্রথম মাসগুলোতে বেশ কয়েকটি নৃশংসতার জন্য দায়ী করা হয়েছিল, যার মধ্যে মারিউপোলের একটি প্রসূতি হাসপাতালে বিমান হামলাও অন্তর্ভুক্ত ছিল। মিজিন্তসেভকে মারিউপোল থিয়েটারে বোমা হামলার আদেশ দেওয়ার জন্যও দায়ী করা হয়েছিল।

ওই হামলায় অনেক শিশুসহ ৩০০ বেসামরিক নাগরিক নিহত হয়। মার্চের শেষের দিকে, অপরাধমূলক কার্যকলাপের অভিযোগে ব্রিটিশ সরকার মিজিন্টসেভকে নিষিদ্ধ করেছিল। এর আগে সিরিয়ার আলেপ্পো অবরোধের জন্যও তাকে দায়ী করা হয়েছিল। সাংবাদিক স্লাদকভ একটি টেলিগ্রাম পোস্টে লিখেছেন, মিজিন্তসেভকে কেন অপসারণ করা হয়েছে তা তিনি জানেন না। কিন্তু তিনি মনে করেন, দায়িত্ব সঠিকভাবে সামলাতে না পারার জন্য তাকে বরখাস্ত করা হয়েছে এমন নয়। পরে আরেকটি টেলিগ্রাম পোস্টে স্লাদকভ জানান, মিজিন্তসেভের স্থলাভিষিক্ত হবেন রাশিয়ান ন্যাশনাল গার্ডের উপ-প্রধান আলেক্সি কুজমেনকভ।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK